হোম অন্যান্যলাইফস্টাইল সল্টেড বিস্কুট তৈরির রেসিপি

সল্টেড বিস্কুট তৈরির রেসিপি

কর্তৃক Editor
০ মন্তব্য 69 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

বিকেল কিংবা সন্ধ্যায় অনেকেই চায়ের সঙ্গে খান সল্টেড বিস্কুট। আবার বাড়িতে অতিথি আপ্যায়নেও বিস্কুট দেয়া হয়। বিশেষ করে যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা মিষ্টি স্বাদের বিস্কুটের বদলে সল্টেড বিস্কুট খেয়ে থাকেন।

আর এ কারণে সুস্বাদু এই বিস্কুট তৈরি করুন ঘরে। সল্টেড বিস্কুট তৈরি করতে পারবেন খুব অল্প উপকরণ দিয়ে। এ ছাড়া এ বিস্কুট তৈরি করতে বেশি সময়ও লাগে না। ৩০ মিনিটেই আপনি তৈরি করতে পারেন সল্টেড বিস্কুট।

চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন সল্টেড বিস্কুট-

উপকরণ

বাটার- ১ কাপ

ময়দা- ২ ১/২ কাপ বা প্রয়োজনমতো
পাউডার সুগার- ২ টেবিল চামচ
লবণ- ১ চা চামচের কিছুটা কম
কালোজিরা- ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন
বাটার কিছুক্ষণ রুম টেম্পারেচারে রেখে কিছুটা নরম করে নিন। এরপর তার সঙ্গে লবণ, পাউডার সুগার এবং কালোজিরা মিশিয়ে নিন। বাটারের মিশ্রণের সঙ্গে অল্প অল্প করে ময়দা মেশাতে থাকুন যতক্ষণ না খামিরের মতো তৈরি হয়। খামির ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর বের করে ৩ ভাগ করে নিন।

রুটির পিড়িতে অল্প ময়দা ছিটিয়ে একেকটি ভাগ নিয়ে রুটির মতো বেলে নিন। তবে খুব বেশি পাতলা বা মোটা করবেন না। ছুরি বা বিস্কুট কাটার দিয়ে পছন্দমতো আকারে সবগুলো কেটে নিন। এরপর বিস্কুটগুলোর গায়ে কাঁঠি দিয়ে হাল্কা ছিদ্র করে দিতে পারেন।

ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। বেকিং ট্রেতে পার্চমেন্ট পেপার বিছিয়ে একটু ফাঁকা ফাঁকা রেখে বিস্কুটগুলো সাজিয়ে নিন। এরপর বিস্কুটগুলো ওভেনে বেক করে নিন ১২-১৪ মিনিটের মতো। ওভেন থেকে বিস্কুটগুলো বের করে রুম টেম্পারেচারে রেখে ঠান্ডা করে নিন। এরপর এয়ার টাইট বক্সে সংরক্ষণ করুন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন