হোম বিনোদন শোকজের জবাব না দিলেই আইনি জটিলতায় পড়বে জি সিরিজ

শোকজের জবাব না দিলেই আইনি জটিলতায় পড়বে জি সিরিজ

কর্তৃক Editor
০ মন্তব্য 47 ভিউজ

বিনোদন ডেস্ক:

মিউজিক প্রতিষ্ঠান জি–সিরিজের বেআইনি ও দুর্নীতিমূলক কর্মকাণ্ডের ব্যাখ্যা চেয়ে কর্ণধার নাজমুল হক ভূঁইয়াকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস। এ চিঠি অনুযায়ী, আগামী ২ জুনের মধ্যে সন্তোষজনক জবাব না দিলেই জি সিরিজের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে কপিরাইট বোর্ড।

রোববার (১৯ মে) জি–সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়ার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন শিরোনামহীন ব্যান্ড লিডার জিয়াউর রহমান।

অভিযোগে বলা হয়, ২০১৮ সালে শিরোনামহীনের জনপ্রিয় গান ব্যবহারের বিষয়ে জি-সিরিজকে বিরত থাকার রায় প্রদান করা হয়। কিন্তু কপিরাইট বোর্ডের দেয়া রায়কে তোয়াক্কা না করেই শিরোনামহীন ব্যান্ডদলের বেশকয়েকটি জনপ্রিয় গান বাণিজ্যিকভাবে ব্যবহার করে আসছে জি-সিরিজ। শুধু তাই নয়, ওই গানগুলোর জন্য শিরোনামহীনেরই অফিসিয়াল ইউটিউব চ্যানেলে বেআইনিভাবে স্ট্রাইক দেয় জি সিরিজ। বিষয়টি অবগত করে জি-সিরিজের যথোপযুক্ত শাস্তিও দাবি করেন শিরোনামহীন ব্যান্ড লিডার জিয়াউর।

অভিযোগে জিয়া উল্লেখ বলেন, তিনটি স্ট্রাইক পেলেই একটি ইউটিউব চ্যানেল চিরতরে বন্ধ হয়ে যায়। বেআইনিভাবে বাংলাদেশের একটি জনপ্রিয় ব্যান্ডকে বন্ধ করে দেয়ার অপচেষ্টাও চালাচ্ছে জি-সিরিজ। এ অপচেষ্টা দেশের ব্যান্ড মিউজিকের ওপর হামলার স্বরূপ।

শিরোনামহীনের অভিযোগ আমলে নিয়ে সোমবার (২৬ মে) জি–সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়ার কাছে লিখিত ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠায় বাংলাদেশ কপিরাইট অফিস।

কপি রাইট অফিসের উপসচিব আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হকের পাঠানো চিঠিতে বলা হয়, নিষেধ থাকা সত্ত্বেও জি-সিরিজ শিরোনামহীনের গান বাণিজ্যিকভাবে ব্যবহার ও নিজেদের ইউটিউব চ্যানেলে পরিবেশন করছেন। একই সঙ্গে শিরোনামহীনের ইউটিউব চ্যানেলের নিজস্ব গান ‘বন্ধ জানালা’-য় অনৈতিকভাবে কপিরাইট স্ট্রাইক প্রদান করেন।

এ অবস্থায় বাংলাদেশ কপিরাইট অফিসে আগামী ২ জুনের মধ্যে নিজেদের কৃতকর্মের পক্ষে লিখিত জবাব দেয়ার অনুরোধ করা হয় জি- সিরিজের কাছে। তবে লিখিত জবাব না পেলে জি- সিরিজের ক্ষেত্রে আইন ২০২৩ অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে কপি রাইট অফিস।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন