হোম আন্তর্জাতিক মোদির সঙ্গে আরও যেসব গুরুত্বপূর্ণ নেতা শপথ নেবেন

আন্তর্জাতিক ডেস্ক:

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) সন্ধ্যায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। এ সময় তার সঙ্গে শপথ নেবেন আরও ৩০ জন গুরুত্বপূর্ণ মন্ত্রি। দিল্লির রাষ্ট্রপতি ভবনে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে তাদের শপথ পাঠ করাবেন প্রেসিডেন্ট দ্রোপদী মুর্মু।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, এবারের মন্ত্রিপরিষদের আকার হতে পারে ৭৮ থেকে ৮১ জনের। তবে সবাই আজ শপথ নেবেন না।

চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বাধীন তেলেগু দেশম পার্টি (টিডিপি) ঘোষণা করেছে, তাদের দুই নবনির্বাচিত সংসদ সদস্য (এমপি) রাম মোহন নাইডু এবং চন্দ্র শেখর পেমমাসানি আজ মোদির সঙ্গে শপথ নেবেন।

এছাড়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে আজ সন্ধ্যায় মোদির সঙ্গে শপথ নিতে যাওয়া অন্য নেতাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গাদকারি, রাজনাথ সিং, পীযূষ গয়াল এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া; কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জনতা দল-সেকুলার সভাপতি এইচডি কুমারস্বামী, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

শপথ নেবেন ক্যাবিনেট মন্ত্রী কিরেন রিজিজু; লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) নেতা চিরাগ পাসওয়ান, জেডি-এস এমপি রাম নাথ ঠাকুর, হিন্দুস্তানি আওয়াম মোর্চা প্রধান জিতন রাম মাঞ্জি, রাজ্যসভার সদস্য জয়ন্ত চৌধুরী, আপনা দলের অনুপ্রিয়া প্যাটেল (সোনেলাল), টিডিপির রামমোহন নাইডু, শিবসেনার প্রতাপ রাও যাদব। এছাড়া শপথ নেবেন মহারাষ্ট্রের বিজেপি নেত্রী রক্ষা খাডসেসহ আরও অনেকে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, শপথগ্রহণ অনুষ্ঠান সামনে রেখে নয়াদিল্লিতে আজ স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর বাসভবনে একটি চা-চক্রের আয়োজন করা হয়েছিল। যারা আজ শপথ নেবেন তাদের এই চা-চক্রে আমন্ত্রণ জানানো হয়েছিল বলে জানানো হয়।

শপথ অনুষ্ঠানে বেশ কয়েকজন এনডিএ জোটের শরিক উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

সম্প্রতি শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩ টি আসনের মধ্যে বিজেপি এককভাবে পেয়েছে ২৪০টি আসন। এনডিএ জোটের সঙ্গে মিলে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৯৩টি।

শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বিক্রমসিংঘে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহম্মদ মুইজ্জুর মতো রাষ্ট্রনেতারাও থাকবেন। এরইমধ্যে তারা দিল্লিতে পৌঁছেছেন।

দেড় মাসেরও বেশি সময় ধরে চলা সাত দফায় ভোটগ্রহণের পর গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়।

সূত্র: হিন্দুস্থান টাইমস

সম্পর্কিত পোস্ট

মতামত দিন