হোম জাতীয় মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

কর্তৃক Editor
০ মন্তব্য 20 ভিউজ

জাতীয় ডেস্ক:

ইসরায়েলে ইরানের হামলার পর মধ্যপ্রাচ্য পরিস্থিতির দিকে নজর রাখতে মন্ত্রী-সচিবদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংকট দীর্ঘমেয়াদি হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও খাতগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে। আজ বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

বৈঠক শেষে বিকেলে সংবাদ সম্মেলন করে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, মধ্যপ্রাচ্যে যে বাস্তবতা তৈরি হয়েছে, তা গভীর পর্যবেক্ষণে রাখতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দীর্ঘমেয়াদে এমন পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশের সংশ্লিষ্ট খাতগুলোতে কী ধরনের পদক্ষেপ নিতে হতে পারে, তার একটি রূপরেখা তৈরি করে সেটি প্রধানমন্ত্রীকে অবহিত করতে বলেছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যদি মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণে জ্বালানি তেলের দাম বেড়ে যায়, সেক্ষেত্রে আমাদের কী করনীয়, তা ঠিক করতে বলা হয়েছে। অর্থাৎ যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় আগে থেকে প্রস্তুতি রাখা, যাতে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে না হয়। যেকোনো ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী রিঅ্যাক্টিভ না হয়ে প্রোঅ্যাক্টিভ হতে বলেছেন।

এছাড়া, মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সেখানে সামুদ্রিক অর্থনৈতিক পরিকল্পনায় অর্থনৈতিক অঞ্চল হবে। এ আইনের আওতায় ১৭ সদস্যের বোর্ড থাকবে। মাস্টারপ্ল্যান করা এবং বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা হবে এর মূল লক্ষ্য।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন