হোম আন্তর্জাতিক পূর্বের শর্তেই শান্তি আলোচনা শুরু করতে ইউক্রেনের প্রতি আহ্বান পুতিনের

পূর্বের শর্তেই শান্তি আলোচনা শুরু করতে ইউক্রেনের প্রতি আহ্বান পুতিনের

কর্তৃক Editor
০ মন্তব্য 22 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

শান্তি আলোচনা শুরু করতে ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (৪ জুলাই) তিনি বলেছেন, ২০২২ সালের ইস্তাম্বুল চুক্তি এখনো আলোচনার টেবিলে আছে। সেই চুক্তি ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার ভিত্তি হিসেবে কাজ করতে পারে। এক প্রতিবেদন তুরস্কে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এ তথ্য জানায়।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘ইস্তাম্বুল চুক্তির জন্য তুর্কি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট এরদোয়ানকে ধন্যবাদ জানাই। তিনি এই কাজে মধ্যস্থতাকারী হিসেবে অংশগ্রহণ করেছিলেন। এ সময় তিনি জোর দিয়ে বলেন, রাশিয়া কখনোই শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেনি এবং এখনো দেশটি এ ধরনের আলোচনায় প্রস্তুত।

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ‘এটি সব সময়ই ইউক্রেন ছিল, যারা আলোচনা করতে অস্বীকার করেছিল। তা ছাড়া, তারা সরাসরি লন্ডন থেকে নির্দেশ পেয়ে সবার সামনে আলোচনায় যুক্ত হতে অস্বীকার করেছিল।

উল্লেখ্য, ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পরপরই সংঘাতের অবসান ঘটানোর লক্ষ্য উভয় পক্ষের মধ্যে একটি সাধারণ ভিত্তি খুঁজে বের করার লক্ষ্যে তুরস্কের মধ্যস্থতায় ইস্তাম্বুলে একটি ধারাবাহিক আলোচনায় যুক্ত হয়েছিল মস্কো ও কিয়েভ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন