হোম অন্যান্যলাইফস্টাইল চুলের ক্ষতি হয় যেসব খাবারে

চুলের ক্ষতি হয় যেসব খাবারে

কর্তৃক Editor
০ মন্তব্য 166 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

বর্ষায় যতই যত্ন করা হোক না কেন মুঠো মুঠো চুল ঝরতে থাকে। তবে অনেক যত্নের পর যখন চুল পড়ে যাচ্ছে, তখন অনেকে ভেবেই পাচ্ছে না কেন এমনটা হচ্ছে। তবে একটু খেয়াল করে দেখেন আপনার জীবিনযাপন, খাদ্যাভ্যাস এর পেছনে দায়ী নয়তো?

অনেক সময় আমরা খেয়াল করি না, আমাদের প্রদিতিনের খাবারের তালিকা। খাবার তালিকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চুলের সঠিক যত্নে। চলুন জেনে নিই কোন খাবারগুলো চুল পড়ার জন্য দায়ী-

ফাস্টফুড

ফাস্টফুডে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট। এতে পুষ্টির পরিমাণও থাকে কম। তাই এ ধরনের খাবার চুলের স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলে। যে কারণে চুলের বৃদ্ধিও থমকে যায়।

প্রসেসড ফুড

প্রসেসড ফুড যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। কারণ এ ধরনের খাবারে প্রয়োজনীয় পুষ্টি সঠিক পরিমাণ থাকে না। এ ছাড়া এসব খাবারে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট ও শর্করা। প্রসেসড ফুড হেয়ার ফলিকলকে দুর্বল করে তুলে। এতে চুলের দীর্ঘমেয়াদি ক্ষতি হয়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার
অতিরিক্ত চিনিযুক্ত খাবারে শর্করার পরিমাণ অনেক বেশি থাকে। এ ধরনের খাবারের খাওয়ার ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে নষ্ট হতে পারে হরমোনের ভারসাম্যও। অতিরিক্ত মিষ্টি খাওয়া চুলের জন্য ক্ষতিকর। তাই এ ধরনের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।

ক্যাফেইন
অতিরিক্ত ক্যাফেইন গ্রহণে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। ফলে স্ক্যাল্পেও এর প্রভাব পড়ে এবং চুল ঝরতে পারে। তাই ক্যাফেইনযুক্ত খাবার গ্রহণের পরিমাণ পরিমিত করুন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন