হোম আন্তর্জাতিক ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা

ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা

কর্তৃক Editor
০ মন্তব্য 159 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবে ওমরাহ পালনে অনেক সময় শিশু সন্তানদের নিয়ে যান বাবা-মা। সেখানে গিয়ে যেন শিশুদের নিয়ে কোনো বিড়ম্বনায় পড়তে না হয় সে কারণে অভিভাবকদের জন্য নতুন কিছু নীতিমালা প্রণয়ন করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। খবর গালফ নিউজের।

মন্ত্রণালয়টি তাদের মাইক্রোব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার)-এ শিশুদের নিরাপত্তা ও আরামের দিকে খেয়াল রেখে বেশ কিছু নির্দেশনা শেয়ার করেছে। নির্দেশনাগুলো হলো:

পরিচিতিমূলক ব্রেসলেট: ওমরাহ পালনের সময় বাবা-মায়ের সঙ্গে আসা সব শিশুদের হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। যদি কোনো শিশু হারিয়ে যায় তাহলে এই ব্রেসলেট দেখে শিশুকে খুঁজে পাওয়া যাবে। পরিচিতিমূলক প্রাথমিক কিছু তথ্য পাওয়া যাবে ওই ব্রেসলেটে।

ভিড় এড়িয়ে চলা: যেসব ওমরাহযাত্রী তাদের শিশুদের নিয়ে ওমরাহ পালনে যাবেন, তাদের যেসব স্থানে ভিড় কম হয় সেসব স্থানে ওমরাহ’র আনুষ্ঠানিকতা পালন করার জন্য বলা হয়েছে।

শিশুদের পরিস্কার-পরিচ্ছন্ন রাখা: শিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে অভিভাবকদের যত্নশীল হওয়ার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

শিশুদের খাদ্যের প্রতি নজর রাখা: ওমরাহ’র সময় শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে, সেজন্য অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

এর আগে, হজ ও ওমরাহ মন্ত্রণালয় মক্কা গ্র্যান্ড মসজিদ পরিদর্শনকালে মুসল্লিদের জন্য পাঁচটি নির্দেশনা জারি করেছিল।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন