হোম খুলনাবাগেরহাট শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক ৬ দফা দিবস পালন

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

বাগেরহাটের ফকিরহাট উপজেলার শুভদিয়া অবস্থিত শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক ৬ দফা দিবস-২০২৪ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে সোমবার (১০ জুন) সকাল ১০টায় কলেজে নির্মিত শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান কলেজের অধ্যক্ষসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। এসময় কলেজের শেখ রাসেল দেয়ালিকায় ৬ দফা দিবস সংখ্যার উদ্বোধন করা হয়।

কলেজের স্বপন দাশ অডিটোরিয়াম ভবনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ বটু গোপাল দাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের প্রভাষক তপতী রানী ধর। আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মোঃ হোসাইন ছায়েদীন, মোঃ সিরাজুল ইসলাম মল্লিক, মোসা:আতাউন্নেছা, সালমা খাতুন, মোঃ শেখ শামীম ইসলামসহ প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ছয় দফা আন্দোলন ১৯৬৬ সালের ৭ জুন এক নতুন মাত্রা পায়। তিনি আরও বলেন, ঐতিহাসিক ৬ দফা থেকে শিক্ষা নিয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার আজীবন স্বপ্নের উন্নত সুখী-সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলাদেশ গড়ে তোলার আন্দোলনে নতুন প্রজন্মকে ঝাপিয়ে পড়তে হবে। ৬ দফা শুধু বাঙালি জাতির মুক্তি সনদ নয়, সারা বিশ্বের নির্যাতিত নিপীড়িত নিস্পেষিত মানুষের মুক্তি আন্দোলনের অনুপ্রেরণার উৎস।

সবশেষে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে এক ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়। উল্লেখ, আজ ৭ জুন, ঐতিহাসিক ছয় দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ৬-দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়। দিনটি বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে প্রতিবাদ এবং আত্মত্যাগের গৌরবোজ্জ্বল সংগ্রামী অনন্য এক দিন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন