হোম খুলনাবাগেরহাট গবাদি পশুর সঠিক নিয়মে পরিচর্চা ও দুধ উৎপাদন বৃদ্ধি, দুধের ন্যায্য দাম পেতে মোংলায় খামারিদের প্রশিক্ষণ

গবাদি পশুর সঠিক নিয়মে পরিচর্চা ও দুধ উৎপাদন বৃদ্ধি, দুধের ন্যায্য দাম পেতে মোংলায় খামারিদের প্রশিক্ষণ

কর্তৃক Editor
০ মন্তব্য 39 ভিউজ

মোংলা প্রতিনিধি :

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল মোংলা বাগেরহাটের উদ্যোগে। পিজি গঠনতন্ত্র, জেন্ডার সমতা ও অভিযোগ নিষ্পত্তি কৌশল বিষয় প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গবাদি পশুর সঠিক নিয়মে পরিচর্চা ও দুধ উৎপাদন বৃদ্ধি, দুধের ন্যায্য দাম পেতে উপজেলার সকল খামারিদের প্রশিক্ষণ দেন।

উপজেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ অফিসার (নয়ন মন্ডল) বলেন বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকার প্রাণিসম্পদ খামারিদের সঠিক নিয়মে গবাদি পশু পালন ও দুধ উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক উন্নয়নমূলক প্রকল্প হাতে নিয়েছেন। যার মাধ্যমে খামারিরা আরো অধিক লাভবান হবে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ড:অমলকুমার সরকার) বলেন আপনারা খামারিরা হলেন আমাদের প্রাণ। আপনারা সবাই একত্রিত না হলে কোনভাবেই এ প্রকল্পকে বাস্তবায়ন করা সম্ভব নয়।আমি কথা দিচ্ছি প্রতিমাসে আপনাদের নিয়ে একটি করে প্রশিক্ষণ কর্মসূচি পালন করব। যার মাধ্যমে আপনারা সঠিক নিয়মে গবাদি পশু পালন ও দুধ বৃদ্ধি করতে পারেন।

এ বিষয়ে ফডার গার্ড (মো:শাহ আলম শেখ) আরো বলেন আমাদের মোংলা উপজেলার প্রাণিসম্পদ দপ্তরে ভেটেরিনারি ডাক্তার না থাকাতে আমাদের মেজর ট্রিটমেন্ট করতে হিমসিম খেতে হচ্ছে। তাছাড়া আপনাদের গবাদি পশু অসুস্থ হলে যেকোনো সময় আমাদের সঙ্গে যোগাযোগ করবেন আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করব কথা দিলাম।

প্রশিক্ষণরত খামারি বলেন, আমার খামারে তিনটি গরু আছে আমি এই প্রশিক্ষণের মাধ্যমে শিখলাম গরুর দুধ বৃদ্ধি করা ও সঠিক নিয়মে গবাদি পশু পাল।

এ সময় মোংলা উপজেলা সকল খামারিরা উপস্তিতি ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন