হোম জাতীয় কুমিল্লা সিটি নির্বাচন: ৯০ কেন্দ্রের ফলাফলে এগিয়ে তাহসীন বাহার

কুমিল্লা সিটি নির্বাচন: ৯০ কেন্দ্রের ফলাফলে এগিয়ে তাহসীন বাহার

কর্তৃক Editor
০ মন্তব্য 69 ভিউজ

জাতীয় ডেস্ক:

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ১০৫ কেন্দ্রের মধ্যে ৯০ কেন্দ্রের ফল ঘোষণা করা হয়েছে।

ঘোষিত ৯০ কেন্দ্রে বাস প্রতীকে তাহসীন বাহার সূচি পেয়েছেন ৩৯ হাজার ৭৩২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক টেবিল ঘড়ি প্রতীকে পেয়েছেন ২২ হাজার ৫৭৬ ভোট।

শনিবার (৯ মার্চ) সকাল ৮টা থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ১০৫টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোটগ্রহণ।

কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ উপজেলার ২৭টি ওয়ার্ড ও ১০৫টি কেন্দ্র নিয়ে এই সিটি করপোরেশন। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ প্রার্থী। ঘড়ি প্রতীকে সাবেক মেয়র মনিরুল হক সাক্কু, ঘোড়া প্রতীকে কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবকদলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার, বাস প্রতীকে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার ও হাতি প্রতীকে মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা সিটি করপোরেশনে দুই লাখ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার রয়েছেন। পুরুষ ভোটার এক লাখ ১৮ হাজার ২৮২ জন, নারী ভোটার এক লাখ ২৪ হাজার ২৭৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার দুজন। ভোট কক্ষের সংখ্যা ৬৪০টি। প্রিজাইডিং কর্মকর্তা ১০৫ জন, সহকারী প্রিজাইডিং ৬৪০ জন, পোলিং এজেন্ট এক হাজার ২৮০ জন। প্রতি তিন ওয়ার্ডে একজন করে নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও আচরণবিধি প্রতিপালনে সব ওয়ার্ডে একজন করে ২৭ নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করছেন।

১০৫ কেন্দ্রের নিরাপত্তায় ১২ প্লাটুনে ৪৫০ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‍্যাব ২৭টিমে ৯৩৯ জন, পুলিশের ২৭টি মোবাইল টিমে ১৩৩৯ জন ও নয়টি স্ট্রাইকিং ফোর্স মাঠে আছেন। প্রতি কেন্দ্রে সার্বক্ষণিক পাঁচজন পুলিশ সদস্য আছেন। এ ছাড়াও দুটি থানার দুটি টিম রিজার্ভ ফোর্স হিসেবে কাজ করছেন।

২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেয়া হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন