হোম জাতীয় নির্বাচন সুষ্ঠু না হলে বাংলাদেশের বিচ্ছিন্ন হওয়ার শঙ্কা আছে: ইসি আনিছুর

জাতীয় ডেস্ক:

বিতর্ক এড়াতে এবার যেকোনো মূল্যে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান।

রোববার (৩১ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ বিষয়ক কর্মশালায় এ কথা বলেন তিনি।

ইসি আনিছুর বলেন, নির্বাচনকে যেকোনো মূল্যে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক করতে হবে।

সারাবিশ্বের দৃষ্টি বাংলাদেশে এমনটা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের নির্বাচনের দিকে সমগ্র বিশ্ব তাকিয়ে আছে। নির্বাচন গ্রহণযোগ্যমূলক করতে না পারলে আমাদের ভবিষ্যৎ অনিশ্চিত। আর্থিক বা অন্য বিষয়ে বাংলাদেশের বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কাও আছে। তাই আমাদের সু্ষ্ঠ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন পরিচালনায় কাজ করতে হবে।’

এদিকে অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল বলেন, এবারের নির্বাচনে সবাইকে খুবই মনোযোগী হতে হবে। কারণ দেশের রাজনৈতিক অঙ্গনে নির্বাচন নিয়ে বাগবিতণ্ডা আছে এবং রাজনীতির একটি অংশ নির্বাচন বর্জন করেছে। আবার নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়েও বিতর্ক আছে। তাই এবার সুষ্ঠু নির্বাচন আয়োজন কর‍তে হবে।

সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আন্তর্জাতিক প্রেক্ষাপটের কথা মাথায় রেখে দেশের অর্থনৈতিক ও সামাজিক স্বার্থে সুষ্ঠ নির্বাচন কর‍তে হবে।

এরআগে, সকালে রাজধানীর আগারগাঁও সংলগ্ন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রথম দফায় প্রশিক্ষণ কর্মসূচিতে দেশের বিভিন্ন অঞ্চলের ৪৩১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট অংশ নিয়েছেন। মূলত, নির্বাচনের আগে-পরে মাঠ পর্যায়ে সুন্দর পরিস্থিতি ও সুশৃঙ্খল অবস্থায় বজায় রাখতে নিয়োজিত সংস্থার সঙ্গে সমন্বয় ও সরাসরি ব্যবস্থা গ্রহণের বিষয়গুলো সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ দেয়া হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন