হোম আন্তর্জাতিক ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তিতে তুরস্কের সবুজ সংকেত

আন্তর্জাতিক ডেস্ক:

সুইডেনকে ন্যাটোর সদস্যপদ দিতে সবুজসংকেত দিয়েছে তুরস্ক। দেশটির সংসদের পররাষ্ট্র বিষয়ক কমিশন মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এই সিদ্ধান্ত নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন মতে, এখন সুইডেন আনুষ্ঠানিকভাবে ন্যাটো সদস্য হওয়ার আগে তুরস্কের সংসদের সাধারণ পরিষদকে চূড়ান্ত সবুজসংকেত দিতে হবে। তবে এই ভোটের কোনো দিন তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

সুইডেনের ন্যাটোতে যোগদান নিয়ে এতদিন তুরস্কের আপত্তি ছিল। অন্যান্য দেশগুলো সুইডেনকে ছাড়পত্র দিলেও তুরস্ক দিতে চাচ্ছিল না। দীর্ঘ ১৯ মাস চেষ্টার পর অবশেষে তা মেনে নেয়া হলো।

তুরস্কের অভিযোগ ছিল, সুইডেন কুর্দ সন্ত্রাসী গোষ্ঠীকে আশ্রয় দেয় এবং তাদের সমর্থন করে। ন্যাটো কুর্দ যোদ্ধাদের গোষ্ঠীকে সন্ত্রাসী বললেও সুইডেন নিজের দেশে তাদের সন্ত্রাসী বলে মনে করে না।

এছাড়া সুইডেনে একাধিকবার পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। তুরস্ক এসব ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। এই দুই বিষয় নিয়ে তুরস্ক সুইডেনের অন্তর্ভুক্তি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে। ন্যাটো অবশ্য তুরস্কের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল। শেষ পর্যন্ত তুরস্কের পার্লামেন্ট কমিশন সবুজ সংকেত দিল।

চলতি বছরের অক্টোবরে ফিনল্যান্ড ও সুইডেন নিজস্ব নিরপেক্ষতার নীতি বিসর্জন দিয়ে সামরিক জোট ন্যাটোয় যোগদানের সিদ্ধান্ত নেয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন