হোম আন্তর্জাতিক লোহিত সাগরে হুতিদের হামলায় ইরান ওতপ্রোতভাবে জড়িত: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলায় ইরান গভীরভাবে জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হোয়াইটহাউজ এক বিবৃতিতে জানায়, ইয়েমেনের বিদ্রোহী গ্রুপ হুতিদেরকে অস্ত্র ও কৌশলগত পরামর্শ দিয়েছে তেহরান।

বিবৃতিতে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র অ্যাডরিন ওয়াটসন বলেন, ‘আমরা জানি লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার পরিকল্পনায় ইরান গভীরভাবে জড়িত। ওই অঞ্চলে অস্থিতিশীল পরিবেশ তৈরি করার জন্য হুতিদের হামলার সরঞ্জাম ও সাহস যুগিয়ে এসেছে ইরান।’ এটি আন্তর্জাতিক চ্যালেঞ্জ এবং একে মোকাবেলা করতে সম্মিলিত পরিকল্পনা প্রয়োজন বলেও জানান ওয়াটসন।

গত মাস থেকে ইরানসমর্থিত হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এর আগে এসব হামলার দায় স্বীকার করেছে হুতিরা। ঘোষণা করেছে, গাজায় ইসরাইলের হামলা না থামলে লোহিত সাগরে ভাসা জাহাজগুলোতে হামলা বন্ধ করবে না তারা।

এদিকে, লোহিত সাগরে জাহাজগুলোতে হামলায় জড়িত থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করেছে ইরান। ডিসেম্বরের শুরুতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে বলেন, হুতি বিদ্রোহীরা স্বাধীনভাবে কাজ করছে এবং ইসরাইলের বিরুদ্ধে তারা যে অবস্থান নিয়েছে, সেখানে তেহরান তাদের কোন ধরণের নির্দেশনা দিচ্ছে না।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন