হোম জাতীয় সরাসরি ট্রেন চালুর দাবি: ‘কক্সবাজার এক্সপ্রেস’-এর সুফল পাচ্ছে না চট্টগ্রামবাসী

জাতীয় ডেস্ক:

ঢাকা থেকে কক্সবাজারগামী ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’-এর সুফল পাচ্ছে না চট্টগ্রামবাসী। বরং বেড়েছে ভোগান্তির মাত্রা। ট্রেন ধরতে ভোর চারটায় যাত্রীদের থাকতে হয় স্টেশনে। এই রুটে চট্টগ্রাম থেকে ট্রেনের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি হলেও সেই অনুযায়ী মিলছে না টিকিট। এসব কিছু পেরিয়ে চট্টগ্রাম থেকে সরাসরি ট্রেন চালুর দাবি যাত্রীদের।

ঢাকা-কক্সবাজার রুটে চলাচলকারী ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের প্রতি যাত্রায় ১ হাজার ২০টি টিকেট থাকলেও এর মধ্যে চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছেন মাত্র ১১৫টি টিকিট। ৪৭০ টাকা মূল্যের এসি টিকেট রয়েছে ৫৫টি। আর বাকি ৬০টি টিকেট হলো ২৫০ টাকার নন এসি।

চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, ‘এখান থেকে টিকিটের চাহিদা অনেক বেশি। প্রতিদিন অনেক মানুষ আসে, কিন্তু টিকিট না পেয়ে তারা ফেরত যায়, যা খুবই দুঃখজনক। এই স্টেশন থেকে টিকিটের সংখ্যা বাড়ালে ভালো হয়।’

সড়কপথে যানজটের পাশাপাশি দূরত্বের কারণে এই রেললাইনকে ঘিরেই স্বপ্ন দেখছিলো এই অঞ্চলের মানুষ। কিন্তু নানা জটিলতায় সেটি আর সম্ভব হয়ে উঠছে না।

বর্তমানে চলাচলরত কক্সবাজার এক্সপ্রেস ঢাকা থেকে রাত সাড়ে দশটায় ছেড়ে ভোর ৩টা ৪০ মিনিটে আসছে চট্টগ্রাম স্টেশন। এরপর ইঞ্জিন পরিবর্তন করে পুনরায় ভোর ৪টায় কক্সবাজারের উদ্দেশে যাত্রা করছে। অর্থাৎ চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী ১১৫ যাত্রীকে ভোর সাড়ে তিনটায় স্টেশনে উপস্থিত থাকতে হচ্ছে। এ নিয়ে যাত্রীদের ভোগান্তির শেষ নেই। এ অবস্থায় চট্টগ্রাম-কক্সবাজার রুটে সরাসরি ট্রেন সার্ভিসের কোনও বিকল্প দেখছেন না চট্টগ্রামের যাত্রীরা।

যাত্রীরা জানান, চট্টগ্রাম থেকে কক্সবাজারে আলাদাভাবে কয়েকটি ট্রেন থাকলে তাদের সুবিধা হয়। না হয় চলাচলে আগের চেয়ে বেশি ভোগান্তি।

তবে যাত্রী চাহিদা বিবেচনা করে শিগগিরই চট্টগ্রাম থেকে এক জোড়া আন্তঃনগর ট্রেন চালুর চেষ্টা চলছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহা ব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম।

এদিকে, আগামী পহেলা জানুয়ারি থেকে চালু হতে যাওয়া নতুন ট্রেনটির নামকরণ করা হচ্ছে ‘প্রবাল এক্সপ্রেস’। পালংকি-তরঙ্গ এবং প্রবাল নাম বাছাই করা হলেও এর মধ্যে প্রবাল নামটি চূড়ান্ত করেছে রেলপথ মন্ত্রণালয়।

‘প্রবাল এক্সপ্রেস’ কক্সবাজার থেকে রাত ৮টায় ছেড়ে ১১টা ১৫ মিনিটে চট্টগ্রাম হয়ে ভোর সাড়ে ৪টায় পৌঁছাবে ঢাকা। একইভাবে ভোর ৬টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম হয়ে বিকেল ৩টায় পৌঁছাবে কক্সবাজার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন