হোম খেলাধুলা দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন সিকান্দার রাজা

স্পোর্টস ডেস্ক:

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে জিম্বাবুয়ে। প্রথম ম্যাচে শেষ ওভারের লড়াইয়ে অতিথিদের হারিয়েছে সিকান্দার রাজার দল। অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে লড়াইয়ে ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক রাজা। তবে এরপরেও দুঃসংবাদ থাকছে রাজার জন্য।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করে শাস্তি পেয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। সিরিজের বাকি দুই ম্যাচের জন্য তাকে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। আইরিশদের ১৪৮ রান তাড়া করতে নেমে শেষ বলে জিতেছে জিম্বাবুয়ে। রানতাড়ার সময় বাকবিতণ্ডায় জড়িয়ে শাস্তি পেয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক।

ঘটনাটি ঘটে জিম্বাবুয়ের ইনিংসের ১৪তম ওভারে। রান নিতে গিয়ে দৌড়ানোর সময় বোলার জশ লিটলের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন রাজা। এসময় জিম্বাবুয়ে অধিনায়কের সঙ্গে তর্ক হয় আরেক আইরিশ ক্রিকেটার কার্টিস ক্যাম্ফারেরও। পরিস্থিতি খারাপ হতে শুরু করলে আম্পায়ার তাদের থামিয়ে দেয়ার চেষ্টা করেন। তবে আম্পায়ারের কথা না শুনেও তর্ক চালিয়ে যান রাজা।

এই ঘটনায় রাজাকে দুই ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। এই নিয়ে গত ২৪ মাসে চারটি ডিমেরিট পয়েন্ট পেলেন এই ক্রিকেটার। ফলে নিয়মানুযায়ী দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে। এছাড়া ম্যাচ ফি’র ৫০ শতাংশ অর্থও জরিমানা করা হয়েছে এই ক্রিকেটারকে। ক্যাম্ফার এবং লিটলও একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। তাদের জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ১৫ শতাংশ।

শনিবার (৯ ডিসেম্বর) সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ড। এই ম্যাচ এবং তৃতীয় ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দেবেন শন উইলিয়ামস।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন