হোম আন্তর্জাতিক ইরানকে কেন ‘অতি স্মার্ট’ বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের মধ্যে ইরানের প্রশংসা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, তারা অতি স্মার্ট, তারা খুব কৌশলী। তারা গাজা যুদ্ধের নেতৃত্ব দিচ্ছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ট্রাম্প।

গত মাসে (৭ অক্টোবর) ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলার পর থেকে গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এক মাসেরও বেশি সময় ধরে চলমান এই হামলায় এখন পর্যন্ত ১১ হাজার নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছে। ধ্বংস হয়েছে গাজার বেশিরভাগ ঘরবাড়ি।

গাজাবাসীর আকুতি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও হামলায় বিরতি দিচ্ছে না ইসরাইলি বাহিনী। আর এই হত্যাযজ্ঞে জায়নবাদী দেশটিকে অস্ত্র ও আর্থিক সহায়তাসহ সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের সরকার ও প্রশাসন।

এমন পরিস্থিতিতে স্পেনীয় সংবাদমাধ্যম ইউনিভিশনকে একটি সাক্ষাৎকার দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যা বৃহস্পতিবার রাতে সম্প্রচার করা হয়।

সাক্ষাৎকারে ইউক্রেন যুদ্ধ ও ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধসহ চলমান বৈশ্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন ট্রাম্প। শুরুতেই গাজা যুদ্ধ নিয়ে বলতে গিয়ে এই রিপাবলিকান নেতা বলেন, ইসরাইল ও হামাসের মধ্যকার এই যুদ্ধ শেষ করা দরকার। কারণ এতে বহু বেসামরিক নাগরিক মারা যাচ্ছে।

তার ভাষ্য, ‘যে যুদ্ধ চলছে তার সম্ভবত শেষ হওয়া উচিৎ। এটির অবসান ঘটানো উচিৎ কারণ প্রচুর লোক মারা যাচ্ছে।’ এরপর গাজা যুদ্ধে ইরানের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, তিনি প্রেসিডেন্ট থাকলে তার কঠোর ইরাননীতির কারণে এই যুদ্ধ কখনও শুরুই হত না।

তিনি আরও বলেন, কারণ ইরানের কোনো টাকাকড়ি নেই। এরপরও তারা এই যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে। শুধু বোকারাই বলবে, এ কথা সত্য নয়। তারাই এর নেতৃত্ব দিচ্ছে। তারা খুবই কৌশলী। অতি স্মার্ট। অতিশয় চালাক। তারা যে নেতৃত্ব দিচ্ছে, তার অবসান হওয়া দরকার।’

তিনি আরও বলেন, যুদ্ধের নেতৃত্বে পাশাপাশি ইরান বৈশ্বিক জনমত তৈরিতেও ভাল করছে। এক্ষেত্রে ইসরাইল পিছিয়ে পড়ছে। তাদেরকেও জনমত তৈরিতে আরও ভাল করা দরকার।

এর আগে গত মাসের সংঘাত শুরুর কয়েকদিনের মাথায় ইরান সমর্থিত লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ‘অতি স্মার্ট’ বলে প্রশংসা করেন ট্রাম্প। শুধু তাই নয়, হামাসের সঙ্গে যুদ্ধ লিপ্ত জায়নবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ব্যঙ্গ করেন তিনি।

হামাসের হামলার কয়েকদিন পর ১২ অক্টোবর ফক্সনিউজকে দেয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহুকে নিয়ে ব্যঙ্গ করে ট্রাম্প বলেন, ‘সেখানে (ইসরাইলে) যা ঘটেছে তা নিয়ে তিনি (নেতানিয়াহু) খুবই কষ্ট পেয়েছেন। তিনি প্রস্তুত ছিলেন না। ইসরাইলও প্রস্তুত ছিল না।’

একই দিন অপর এক অনুষ্ঠানে হিজবুল্লাহর প্রশংসা করে ট্রাম্প বলেন, গোষ্ঠীটি ‘অতি স্মার্ট’। তিনি বলেন, ‘আপনারা জানেন হিজবুল্লাহ খুবই স্মার্ট। তারা সবাই বেশ স্মার্ট।’ গত ৭ অক্টোবর হামাসের ইসরাইল হামলার একদিন পরই সংঘাতে জড়িয়ে পড়ে লেবাননের হিজবুল্লাহ। সেই থেকে ইসরাইলে নিয়মিত হামলা চালিয়ে আসছে গোষ্ঠীটি। সূত্র: দ্য হিল ও টাইমস অব ইসরাইল।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন