হোম অন্যান্যসারাদেশ ক্ষমতা এক হাতে থাকলে সব কাজ সম্ভব না : প্রধান বিচারপতি

জাতীয় ডেস্ক:

সব ক্ষমতা একজনের হাতে থাকলে কোনোভাবেই সব কাজ ভালোভাবে করা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মঙ্গলবার (২৯ আগস্ট) সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টার ও কোর্ট প্রযুক্তি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমি প্রধান বিচারপতি হওয়ার পর অনুভব করলাম ক্ষমতা একার হাতে থাকায় কোনোভাবেই সব কাজ ভালোভাবে করা সম্ভব হচ্ছে না। এ জন্য কিছু সমমনা লোকের প্রয়োজন আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকেই দেশের আটটি বিভাগের জন্য আটজন বিচারপতিকে দিয়ে মনিটরিং কমিটি গঠন করি। দায়িত্বপ্রাপ্ত বিচারপতিরা বিভিন্ন জেলায় ঘুরে বেড়িয়েছেন। এ ছাড়া ভার্চুয়ালি বিভিন্ন জেলার বিচারকদের সঙ্গে কথা বলে তাদের সমস্যার কথা শুনেছেন এবং সমাধানের চেষ্টা করেছেন। ফলে, বিভিন্ন জেলার মামলা নিষ্পত্তির হার উল্লেখযোগ্য হারে বেড়েছে।

তিনি বলেন, ন্যায়বিচার প্রত্যাশী দেশের দরিদ্র জনগোষ্ঠী তথা সাধারণ জনগণের দিকে তাকিয়ে বিচার বিভাগকে এগিয়ে নিতে হবে। এখন একটি ক্লিকের মাধ্যমে আপনারা জাজমেন্ট পেয়ে যাবেন। মামলার সব রেকর্ড এখন হাতের মুঠোয় চলে এসেছে। এভাবেই আমাদের এগিয়ে যেতে হবে। কিছু সমস্যা থাকবেই। তবে, সমস্যার সমাধানও আমাদেরই করতে হবে।

প্রধান বিচারপতি আরও বলেন, বাংলার দরিদ্র মানুষ তথা জনগণের দিকে তাকিয়ে দেশের অর্গানগুলো যেভাবে এগিয়ে যাচ্ছে, জুডিশিয়ারিকেও সেভাবে এগিয়ে নিতে হবে। এ ব্যাপারে একে অপরকে সহায়তা করবেন। তাহলেই জুডিশিয়ারি এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। এতে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন, তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন