হোম খেলাধুলা ফিফটি হাঁকিয়ে তামিমের বিদায়

আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের শুরুতেই বিদায় নিয়েছেন অভিষিক্ত রনি তালুকদার। দবে দ্রুতই সেই চাপ সামলে ওঠে বাংলাদেশ। লিটন দাস ও তামিম ইকবাল মিলে গড়ে তোলেন শক্ত জুটি। এই জুটি মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ায় আইরিশদের। অবশেষে জমে ওঠা এই জুটি ভেঙে স্বস্তি পেল আয়ারল্যান্ড। লিটনের পর দ্রুত তাওহিদকেও বিদায় করেছে আইরিশরা। তবে বাকিরা ফিরলেও উইকেটে টিকে থেকে হাফসেঞ্চুরি তুলে নেন তামিম। ফিফটি হাঁকানোর পর ইনিংস বড় করতে পারেননি এই বাঁহাতি ব্যাটার।

লিটনকে বিদায় করে ৭০ রানের এই জুটি ভেঙেছেন ম্যাকব্রেইন। ৩৯ বলে ৩৫ করে ফিরেছেন লিটন। দলীয় ১৩৭ রানে তৃতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। এরপর দলীয় ১৫৯ রানে ফিরেছেন তাওহিদ। তিনি করেছেন ১৩ রান।

আজ রোববার (১৪ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে তৃতীয় ওয়ানডেতে আগে ব্যাটিং করে ৮২ বলে ৬৯ রান করে আউট হন তামিম। দলীয় ১৮৬ রানে জর্জ ডকরেলের করা বলে ইয়ংয়ের খাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তামিম।

এর আগে তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্তর দ্বিতীয় জুটিতেও কিছুক্ষণ লড়াই করে বাংলাদেশ। ওই জুটি থেকে এসেছিল ৪৯ রান। আজ ওপেনিংয়ে তামিমের সঙ্গে মাঠে নামেন অভিষিক্ত রনি তালুকদার। তবে নিজের প্রথম ওয়ানডেটা রাঙাতে পারলেন না রনি। অভিষেক ম্যাচে মাত্র ১৪ বল মোকাবিলা করে ৪ রানে থামলেন ডানহাতি এই ব্যাটার। রনির বিদায়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের।

আজকের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের চোটের কারণে সিরিজের শেষ ম্যাচে পরিবর্তন আসাটা অনুমিতই ছিল। হয়েছে সেটাই। তবে শুধু সাকিব নয় আজ খেলানো হচ্ছে না পেসার শরিফুল ইসলাম ও তাইজুল ইসলামকে।

আইরিশদের বিপক্ষে ম্যাচটি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছে মৃত্যুঞ্জয় চৌধুরীর। এ ছাড়া ওয়ানডে অভিষেক হচ্ছে রনি তালুকদারের। সেই সঙ্গে ফেরানো হয়েছে মুস্তাফিজুর রহমানকে।

নিজেদের অভিষেক দিনে সাকিব আল হাসানের হাতে ক্যাপ পরেছেন মৃত্যুঞ্জয় ও রনি। বাংলাদেশের ক্রিকেটে ১৪১তম ওয়ানডে ক্রিকেটার হলেন মৃত্যুঞ্জয় আর রনি হলেন ১৪২তম ওয়ানডে ক্রিকেটার।

এদিকে তাইজুল ও সাকিবের না থাকায় আজ স্পিন বিভাগ সামলাতে হবে মেহেদী হাসান মিরাজকে। পেস বিভাগে আছেন হাসান মাহমুদ, ইবাদত হোসেন ও মুস্তাফিজুর রহমান।

অন্যদিকে সিরিজ বাঁচানোর ম্যাচে শ্রীলঙ্কা একাদশে এনেছে এক পরিবর্তন। ম্যাচটিতে তারা সুযোগ দিয়েছে ক্রেইগ ইয়াংকে। তাঁর বদলে বাদ পড়েছেন গ্রাহাম হিউম।

চেমসফোর্ডে ম্যাচটি আইরিশদের বিপক্ষে টসে হেরে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। ফলে আজ আইরিশদের হারালেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে ফিরতে পারবে বাংলাদেশ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন