হোম অন্যান্যলাইফস্টাইল চুলে শ্যাম্পু করার সময় যে ভুলগুলো করবেন না

লাইফস্টাইল ডেস্ক :

চুলের যত্নের একটি অপরিহার্য অংশ হলো চুল ধোয়া। শ্যাম্পু শুধু মাথার ত্বকই ভালো রাখে না, বরং চুলকে স্বাস্থ্যকর, বাউন্সি ও চকচকে রাখে। চুল ধোয়াকে আমরা স্বাভাবিকভাবেই নিয়ে থাকি। কিন্তু অনেক সময় আমরা এমন কিছু ভুল করি যার ফলে চুল পড়া, চুলকানি, মাথা ঝিমঝিমসহ আরও অনেক সমস্যা দেখা দেয়। সুতরাং, চুল ধোয়ায় ভুল হলে চুলের স্বাস্থ্য নষ্ট হতে পারে।

১. শুকনো চুলে শ্যাম্পু লাগাবেন না

শুষ্ক চুলে শ্যাম্পু ব্যবহার করা একটি ভুল। শ্যাম্পু করার আগে আপনার চুল সম্পূর্ণভাবে পানিতে ভিজিয়ে নিতে হবে। যখন আপনার চুল স্যাঁতসেঁতে থাকে, তখন শ্যাম্পু আরও ভালোভাবে জমে যায়। শুষ্ক চুলে শ্যাম্পু প্রয়োগ করলে মাথার ত্বকে ময়লা বেশি জমে যায়। শ্যাম্পুর অবশিষ্টাংশ থেকে মুক্তি পাওয়া কঠিন হয়ে পড়ে। তাই শ্যাম্পু ভালোভাবে শোষণের জন্য আপনার চুল সঠিকভাবে ভিজিয়ে নিন। অনেকেই সামান্য পানি দিয়ে ভিজিয়ে শ্যাম্পু করা শুরু করেন। এটি চুলের জন্য ক্ষতিকর।

২. অত্যধিক শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করবেন না

চুল ধোয়ার ক্ষেত্রে সঠিক পরিমাণে শ্যাম্পু ও কন্ডিশনার খুবই গুরুত্বপূর্ণ। অনেকেরই একটা ভুল ধারণা আছে যে অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করলে চুল বাড়তি পরিষ্কার হবে। অতিরিক্ত কন্ডিশনার চুলকে বেশি মসৃণ করে তুলবে। কিন্তু অত্যধিক শ্যাম্পু চুলের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নিতে পারে। এটি চুল পড়ার ঝুঁকি তৈরি করে। এছাড়াও, অত্যধিক কন্ডিশনার ব্যবহার করলে চুল তৈলাক্ত দেখায়।

৩. জটহীন চুলে শ্যাম্পু ব্যবহার করুন

আপনি যদি চুল পড়া এড়াতে চান তবে গোসলের আগে চুল আঁচড়ানো আবশ্যক। জোরপূর্বক অগোছালো চুল ধোয়ার চেষ্টা করলে চুল ভেঙে যায়। চুল আঁচড়ে নিলে চুল ধোয়ার প্রক্রিয়াটি মসৃণ হবে।

৪. প্রতিদিন শ্যাম্পু করছেন না তো?

প্রতিদিন চুল পরিষ্কার করলে চুল ভালো থাকবে না। আমাদের চুলে প্রাকৃতিক তেল থাকে। এই তেল চুলের প্রতিরক্ষামূলক কাজ করে। এটি চুল ভাঙা এবং চুল পড়া থেকে রক্ষা করে। চুল চকচকে রাখে। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে চুলের প্রাকৃতিক আর্দ্রতা কমে যায়। চুল হয়ে ওঠে শুষ্ক ও নিস্তেজ। ভালো ফলাফলের জন্য সপ্তাহে এক বা দুইবার হালকা শ্যাম্পু ব্যবহার করুন।

৫. স্ক্যাল্প ও চুলের ওপর খুব বেশি চাপ দেবেন না

চুল ও মাথার ত্বকের সাথে আপনাকে খুব মৃদু হতে হবে। না হলে চুল ভেঙে যাবে। চুল পড়েও যাবে। এছাড়াও, শুধু স্ক্যাল্পে শ্যাম্পু ব্যবহার করার চেষ্টা করুন। শ্যাম্পু ব্যবহার করার সময় আপনার আঙুলের ডগা দিয়ে আপনার মাথার ত্বক হালকাভাবে ম্যাসাজ করুন।

৬. সঠিক তাপমাত্রায় পানি ব্যবহার করুন

অতিরিক্ত গরম পানি চুল নষ্ট করে দিতে পারে। এতে চুল ভেঙে যায় এবং চুল পড়ে যায়। চুলে অতিরিক্ত তাপ ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে যায়। এছাড়াও, জলের সরাসরি তাপ মাথার ত্বকের জন্য ভালো নয়। কারণ এটি আরও চুল পড়ার কারণ হতে পারে। তাই চুল ধোয়ার জন্য হালকা গরম পানি ব্যবহার করছেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সম্পর্কিত পোস্ট

মতামত দিন