হোম জাতীয় বছর শেষে পদোন্নতি পেলেন দুই সচিব

জাতীয় ডেস্ক :

বছরের শেষ দিনে পদোন্নতি দিয়ে দুই সচিবকে জ্যেষ্ঠ সচিব করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা শনিবার (৩১ ডিসেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুঝ সালেহীন ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সালামকে পদোন্নতি দেয়া হয়েছে। এখন থেকে তারা একই কর্মস্থানে জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রপতির আদেশে প্রজ্ঞাপনে সই করেন সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন।

সরকারে এখন সিনিয়র সচিবের সংখ্যা ১২ জন। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি। ২০১২ সালের ৯ জানুয়ারি তৎকালীন মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব নামে নতুন পদ চালু করে।

এদিকে চলতি বছরের শেষ কর্মদিবসে একসঙ্গে সরকারের চার সচিব অবসরে গেছেন। তারা বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) শেষ কর্মদিবসে অফিস করেন।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ৩ সচিবের অবসরের ৩টি প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) আরেক সচিবের অবসরের প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ৩১ ডিসেম্বর (শনিবার) অবসরে যাচ্ছেন সরকারের চার সচিব। ৩০ ডিসেম্বর (শুক্রবার) সাপ্তাহিক বন্ধ থাকায় তাদের শেষ কর্মদিবস ছিল বৃহস্পতিবার।

ইসলামিক ফাউন্ডেশনসহ ৪ প্রতিষ্ঠানে নতুন ডিজিএর মধ্যে পরিকল্পনা বিভাগের সচিব মামুন-আল-রশিদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব খলিলুর রহমান এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সচিব) রমেন্দ্র নাথ বিশ্বাসকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয় বৃহস্পতিবার। এছাড়া, কৃষি মন্ত্রণালয়ের সদ্যসাবেক সচিব সাইদুল ইসলামের অবসরের প্রজ্ঞাপন জারি হয় মঙ্গলবার।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন অনুযায়ী ৩১ ডিসেম্বর থেকে সরকারি চাকরি থেকে তাদের অবসর দেয়া হলো। তাদের অনুকূলে ১৮ (আঠারো) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্রান্টসহ ০১-০১-২০২৩ থেকে ৩১-১২-২০২৩ তারিখ পর্যন্ত এক বছরের অবসর-উত্তর ছুটি (পি.আর.এল.) মঞ্জুর করা হলো। তারা বিধি অনুযায়ী অবসর ও অবসর-উত্তর ছুটিকালীন সুবিধাদি পাবেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন