হোম অন্যান্যলাইফস্টাইল সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা

সকালে খালি পেটে পানি পান করার উপকারিতা

কর্তৃক Editor
০ মন্তব্য 90 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

সকালে উঠে পানি পান করার অভ্যাস আছে অনেকের। এই অভ্যাস ভালো নাকি খারাপ? তবে এর ফলে কী হয়, তা বেশির ভাগ মানুষেরই অজানা।

সকালে খালি পেটে পানি পান করলে তার বড় প্রভাব পড়ে আমাদের শরীরে। চলুন জেনে নিই সকালে খালি পেটে পানি পান করলে কী কী উপকার পেতে পারেন–

প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে তা পেট পরিষ্কার রাখতে কাজ করবে। এতে শরীরের বিপাক হার বৃদ্ধি পাবে। সেই সঙ্গে কমবে অতিরিক্ত ওজনও। তাই নিজেকে ফিট রাখতে হলে প্রতিদিন সকালে খালি পেটে পানি পান করতে হবে।

সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে তা অনেকভাবে আপনার উপকারে আসবে। তার মধ্যে একটি হলো এটি হজমের সমস্যার সমাধান করে। রাতে সাত-আট ঘণ্টা ঘুমানোর ফলে হজমের ক্রিয়া ধীর থাকে, তাই সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে হজম শক্তি পুনরায় সচল হয়।

সকালে খালি পেটে পানি পান করলে তা নতুন রক্তকোষ তৈরি করতে এবং রক্তপ্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এ ছাড়াও শরীর থেকে রক্তের দূষিত পদার্থগুলো বের করে দিতে সাহায্য করে। যে কারণে ওজন নিয়ন্ত্রণে রাখাও সহজ হয়।

এ ছাড়া বাতের ব্যথা ও কিডনির সমস্যা কমাতেও সাহায্য করে সকালবেলা খালি পেটে পানি পান করার অভ্যাস। এর পাশাপাশি বমি বমি ভাব, গলার সমস্যা, মাইগ্রেন কমাতেও কাজ করে এই অভ্যাস। তাই সুস্থ থাকার জন্য সকালে খালি পেটে পানি পান করার অভ্যাস ধরে রাখুন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন