হোম জাতীয় সংবাদপত্রের পূর্ণস্বাধীনতা নির্ভর করে সঠিক তথ্য উপাত্তে: তথ্য প্রতিমন্ত্রী

সংবাদপত্রের পূর্ণস্বাধীনতা নির্ভর করে সঠিক তথ্য উপাত্তে: তথ্য প্রতিমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 60 ভিউজ

জাতীয় ডেস্ক:

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মাদ আলী আরাফাত বলেছেন, গুজব এবং অপতথ্য মোকাবিলা করে গণতন্ত্রকে শক্তিশালী করতে হবে। না হয়, এ গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করবে এই অপতথ্য।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবের নবগঠিত কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠানের উদ্বোধকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। সংবাদপত্রের পূর্ণস্বাধীনতা নির্ভর করে সঠিক তথ্য উপাত্তের ভিত্তিতে। তাই এ সরকার গণতন্ত্রকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রবাহের অবাধ স্বাধীনতার দ্বার খুলে দিয়েছেন। তাই বলে শৃঙ্খলিত কিংবা নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমে বিশ্বাসী নয় তিনি। তবে আজকাল এই অবাধ স্বাধীনতা নিয়ে সাংবাদিকদের কাছ থেকেই নানা কথা হচ্ছে। এ জন্য মূলধারার সাংবাদিক এবং গণমাধ্যমের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

একই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নিরপেক্ষার মানে সত্যকে আড়াল করা গণমাধ্যমের স্বাধীনতা নয়। কারণ, সাদাকে সাদা এবং কালোকে কালো। এমন ভূমিকা পালন করলে গণমাধ্যমকে প্রশ্নের মুখোমুখি হতে হবে না। শুধু তাই নয়, যুগের সঙ্গে তাল মিলিয়ে সঠিক ঘটনা তুলে ধরতে পারলেই একজন সাংবাদিক তার পেশার সম্মান এবং মর্যাদা রক্ষা করতে পারেন। তবে সততার সঙ্গে কঠিন কাজ করাও কিন্তু সহজ নয়। তারপরও সাহস নিয়ে নিয়ে পেশাগত দায়িত্ব পালন করছেন আপনারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল বলেন, দেশে সাংবাদিকদের সংগঠনগুলো তার পেশার মর্যাদা রক্ষা, নিরাপত্তা এবং আর্থিক স্বচ্ছলতার জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। একই সঙ্গে নিজদের গণ্ডি ছাড়িয়ে অন্যদের সম্মানিত করতে কাজ করছে। এ জন্য চাঁদপুর প্রেসক্লাবকে সাধুবাদ জানান তিনি।

চাঁদপুর প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠানে দেশের তিনজন গুণী মানুষকে সম্মাননা দেয়া হয়। তারা হচ্ছেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীব বিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, গীতিকার ও সাংবাদিক কবির বকুল এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গণি পাটোয়ারী, ঢাকা পোস্টের সম্পাদক ও দৈনিক যুগান্তরের উপসম্পাদক সম্পাদক মহিউদ্দিন সরকার, পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ চাঁদপুরের জ্যেষ্ঠ সাংবাদিক কাজী শাহাদাত ও রহিম বাদশা প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন