হোম অন্যান্যলাইফস্টাইল রাতে এসি চালু করে ঘুমালে যে বিষয় মনে রাখা জরুরি

রাতে এসি চালু করে ঘুমালে যে বিষয় মনে রাখা জরুরি

কর্তৃক Editor
০ মন্তব্য 69 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

সবাই গরমের এ সময় আরাম পেতে ঘুমানোর সময় এসি চালু রাখতে পছন্দ করেন। কিন্তু এ অভ্যাসে শরীরের ক্ষতি হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তীব্র গরমে ঘামে পুরো শরীরতো ভিজে যাচ্ছে, সেই সঙ্গে ভিজে যাচ্ছে বিছানার চাদরও। তাই অনেকেই বাড়ির কুলিং সিস্টেম চালু করে দেন গভীর একটা ভালো ঘুমের জন্য।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, এসি চালু করে ঘুমালে দেখা দিতে পারে মাথা ব্যথা, শরীর ব্যথা, অ্যালার্জি-হাঁচি-কাশি-সর্দি এমনকি জ্বরও। এছাড়াও জয়েন্টে ব্যথাসহ শারীরিক নানা জটিলতাও দেখা দিতে পারে।

ভারতের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আশিস মিত্র বলছেন, গরমে ঠান্ডা অনুভবের জন্য এসির তাপমাত্রা খুব কম রাখলেই বিপদে পড়বেন আপনি। ঠান্ডা আবহাওয়ার জন্য রাতে ঘরে এসির তাপমাত্রা ২৬ থেকে ২৮ রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

তবে এ তাপমাত্রায় সারা রাত নয়, ঘরে ঠান্ডা অনুভূতি এলেই এসি বন্ধ করার ওপরও জোর দিয়েছেন তিনি। এসির ফিল্টার থেকে যেন জীবাণু বাতাসে ছড়িয়ে না পড়ে তাই নিয়মিত ফিল্টার পরিষ্কারের পরামর্শ দিয়েছেন তিনি।

যেহেতু শোবার রুমে এসি ব্যবহার করছেন তাই সে রুম থেকে বার বার বের হয়ে এসি নেই এমন রুম কিংবা ওয়াশ রুমে ঘন ঘন যাবেন না। এতে করে আপনার শরীর একবার গরম আর একবার ঠান্ডা আবহাওয়ার সম্মুখীন হবে। যা মারাত্মক শারীরিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। তাই এসি ব্যবহার করলে বিশেষজ্ঞ ডা. আশিস মিত্রের পরামর্শ মেনেই এসি ব্যবহার করুন। পরিবারের সদস্য সহ নিজে সুরক্ষিত থাকুন।

সূত্র: এই সময়

সম্পর্কিত পোস্ট

মতামত দিন