হোম আন্তর্জাতিক যুদ্ধবিরতি চুক্তি নিয়ে কিছুই জানেন না নেতানিয়াহু!

যুদ্ধবিরতি চুক্তি নিয়ে কিছুই জানেন না নেতানিয়াহু!

কর্তৃক Editor
০ মন্তব্য 62 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে চলমান আলোচনায় একটি বন্দিবিনিময় চুক্তিতে পৌছানোর মতো বাস্তবতা আছে কিনা তা এখনও স্পষ্ট নয়। এজন্য হামাসকে একটি যৌক্তিক অবস্থানে আসতে হবে বলে মনে করেন তিনি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সিবিএস টেলিভিশনের ‌‌‘ফেস্য দ্য নেশন’ অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। খবর দ্য গার্ডিয়ানের।

নেতানিয়াহু বলেন, ‌‌তারা অন্য গ্রহে বসবাস করছে। যদি তারা একটি যৌক্তিক অবস্থানে পৌছাতে পারে তাহলে অবশ্যই বন্দিবিনিময় চুক্তি হতে পারে। আমি তাই মনে করি।

এদিকে নেতানিয়াহুর এই বক্তব্যের বিরোধিতা করেছেন হামাসের শীর্ষ কর্মকর্তা সামি আবু জুহরি। তিনি বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রীর এই বক্তব্য প্রমাণ করে তিনি বন্দিবিনিময় চুক্তি সম্পর্কে কিছুই জানেন না। এবং মনে হয়, বন্দিবিনিময় চুক্তি করতে ইসরাইলের সদিচ্ছার যথেষ্ট অভাব রয়েছে।

তিনি অভিযোগ করেন, বোমাবর্ষণ ও রক্তপাতের ওপর বসে নেতানিয়াহু কোন আলোচনা করতে চান না।

এদিকে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গত সপ্তাহে প্যারিসে গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে ইসরাইল, কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের আলোচকরা মোলিক বিষয়গুলোতে ঐকমত্যে পৌছেছেন।

সম্ভাব্য চুক্তিটি কার্যকর হলে ফিলিস্তিনের ৩ শতাধিক জিম্মির বিনিময়ে ইসরাইলের ৩০ থেকে ৪০ জন বন্দি মুক্তি পাবেন। এছাড়া ছয় সপ্তাহের বেশি সময় ধরে গাজায় যুদ্ধবিরতি থাকতে পারে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন