হোম আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের কাছে পুলিশ মোতায়েন করল চীন, সতর্ক বাইডেন প্রশাসন

যুক্তরাষ্ট্রের কাছে পুলিশ মোতায়েন করল চীন, সতর্ক বাইডেন প্রশাসন

কর্তৃক Editor
০ মন্তব্য 48 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বড় দেশগুলো বিদেশে ‘পুলিশি কার্যক্রম’ চালায় বলে ধারণা করা হয়ে থাকে। সেই তালিকায় আছে চীনের নামও। এবার জানা গেল, যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের পাশে অবস্থিত প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাতিতে কাজ করছে চীনা পুলিশ।

সম্প্রতি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ বিষয়ে প্রশান্ত মহাসাগরীয় অন্যান্য দেশকে এরইমধ্যে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে সোমবার (২৬ ফেব্রুয়ারি) প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে পাঠানো বিবৃতিতে বলা হয়, কোনো ধরনের চীনা নিরাপত্তা বাহিনী যেন তাদের দেশে প্রবেশ করতে না দেয়া হয়। কিরিবাতিতে চীনা পুলিশ মোতায়েন নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে দেশটি।

এর আগে কিরিবাতির ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার এরি অ্যারিটিয়েরা রয়টার্সকে বলেন, কোনো ধরনের আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই কিরিবাতির পুলিশ বাহিনীর সঙ্গে কাজ করছেন চীনা অফিসাররা। তারা ‘কমিউনিটি পুলিশিং’ ও ‘ক্রাইম ডেটাবেস প্রোগ্রাম’র সঙ্গে যুক্ত।

এমন সময়ে এই তথ্য সামনে এলো যখন প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে নিজেদের সামরিক ঘাঁটি বানানোর চেষ্টা করছে চীন। যুক্তরাষ্ট্রেকে টেক্কা দিতেই তারা এই উদ্যোগ নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

এ ব্যাপারে মার্কিন প্রশাসনের এক মুখপাত্রের কাছে জানতে চাওয়া হলে তিনি রয়টার্সকে বলেন, চীন থেকে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে সেনা প্রবেশ বাড়তি কোনো সুবিধা তাদের দেবে না। এতে শুধু আঞ্চলিক সংকটই বাড়বে। তবে চীনের এমন আচরণ সহ্য করা হবে না।

ধারণা করা হয়, বিশ্বের আরও অনেক গুরুত্বপূর্ণ দেশে চীনের গোপন পুলিশ স্টেশন রয়েছে যেগুলোর সুনির্দিষ্ট অবস্থান ও ঠিকানা সম্পর্কে জানা যায় না।

২০২০ সালে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কোর বিরুদ্ধে গণবিক্ষোভ ছড়িয়ে পড়লে তাদের সামাল দিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেখানে বহু পুলিশ সদস্য পাঠিয়েছিলেন। তবে চীনের গোপন আন্তর্জাতিক পুলিশিং অনেক বেশি বিস্তৃত বলে মনে করা হয়।

প্রাথমিকভাবে জাতিগত চীনা বাসিন্দাদের পরিচালিত এসব ‘পুলিশ স্টেশন’ বিদেশে বসবাসরত চীনা নাগরিকদের সেবাদানের পাশাপাশি তাদের গতিবিধির ওপর নজরদারি করে থাকে। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চীনের এ ধরনের পুলিশ স্টেশনের কথা প্রথম জানা যায়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন