হোম রংপুরগাইবান্ধা বাপ-দাদার ভূমি রক্ষার দাবিতে সাঁওতালদের বিক্ষোভ

বাপ-দাদার ভূমি রক্ষার দাবিতে সাঁওতালদের বিক্ষোভ

কর্তৃক Editor
০ মন্তব্য 66 ভিউজ

অনলাইন ডেস্ক:

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের তিন ফসলি জমি রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে সাঁওতালরা।

সাহেবগঞ্জ ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির আয়োজনে শনিবার (২ মার্চ) বিকেলে গোবিন্দগঞ্জ থানা চৌরাস্তায় ঘণ্টাব্যাপী সমাবেশ করা হয়। এর আগে তীর ধনুক, ব্যানার, ফেন্টুন সম্বলিত সাঁওতালদের একটি বিক্ষোভ মিছিল পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সাহেবগঞ্জ ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি বার্নাবাস টুডুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, সাংগঠনিক সম্পাদক রাফায়েল হাসদা, সহসাংগঠনিক মিনহাজ শেখ, কোষাধ্যক্ষ গণেশ মুরমু, আদিবাসী নেতা বিমল বেসরা, মায়রা হেমব্রম, জামিল হেমব্রম ও আদিবাসী নেত্রী রুমিলা কিসকু প্রমুখ।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির সিনিয়র সাধারণ সম্পাদক অধ্যক্ষ ছামিউল আলম রাসু।

বক্তারা বলেন, বিরোধপূর্ণ জমি উদ্ধার করতে গিয়ে তিন সাঁওতালকে হত্যা করা হয়েছে। হত্যার সাত বছর পেরিয়ে গেলেও একজন আসামিও গ্রেফতার হয়নি। বিচারের দাবি নিয়ে কোর্টচত্বরে ঘুরতে সময় যাচ্ছে। ক্ষতিগ্রস্ত আদিবাসীরা ওই জমিতে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করছে। সেখানে ধান, আলু, ভুট্টা ও সরিয়াসহ বছরে ২ থেকে ৩টি ফসল উৎপাদন হয়। প্রধানমন্ত্রী বলেছেন কোনো কৃষি জমি নষ্ট করে কল-কারখানা করা যাবে না। কিন্তু একটি স্বার্থন্বেষী মহল সাঁওতালদের অধিকার থেকে বঞ্চিত করতে নানা ষড়যন্ত্র করছে। ওই বিরোধপূর্ণ জমিতে ইপিজেড নির্মাণের পায়তারা করছে। তারা আমাদের কথা ভাবছে না।

বক্তারা আরও বলেন, আমরা ইপিজেড বিরোধী নই। আগে আমাদের ক্ষতিগ্রস্ত পরিবারের কথা বিবেচনা করতে হবে। হত্যার বিচার করতে হবে। অন্যথায় আমরা ওই জমি ছেড়ে দিবো না। অনতিবিলম্বে হত্যার বিচার, ভাঙচুর, লুটপাট, ক্ষতিপূরণ ও জমি ফেরতসহ সাত দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন