হোম আন্তর্জাতিক বাংলাদেশ সীমান্তে জান্তা সরকারের গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল আরাকান আর্মির

বাংলাদেশ সীমান্তে জান্তা সরকারের গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল আরাকান আর্মির

কর্তৃক Editor
০ মন্তব্য 16 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমার জান্তা সরকারের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। এ সময় অন্তত ৫০ জন সেনা আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে বলে জানায় রাখাইন গণমাধ্যম। খবর দ্য ইরাবতীর।

স্থানীয় বাসিন্দারা জানান, শুক্রবার (৩ মে) রাখাইন রাজ্যের উত্তর মংডু টাউনশিপের বর্ডার গার্ড হেডকোয়ার্টারটি দখল করে তারা।

এর আগে আরাকান আর্মি বৃহস্পতিবার (২ মে) ‘কায়ি কান পাইন’ বর্ডার গার্ড পুলিশ সদর দফতরে হামলা করেছিল, কিন্তু জান্তা পুলিশ এবং সৈন্যরা তা প্রতিহত করেছে।

আরাকান আর্মি (এএ) সূত্র জানায়, কায়ি কান পাইন গ্রামটি মংডু থেকে ১২ কিলোমিটার উত্তরে এবং ঘাঁটিটিতে হামলার সময় জান্তা সরকার তাদের কয়েকজন কমান্ডারকে হেলিকপ্টারে করে সরিয়ে নিয়েছিল।

সূত্র মতে, জান্তা সরকার এখনও মংডু শহরের পূর্বে নিয়ো থিট কি এবং ইন দিন ফাঁড়ি নিজেদের দখলে রেখেছে।

বাসিন্দারা জানিয়েছেন, আরাকান আর্মির হামলার সময় কিছু জান্তা সেনা বাংলাদেশে পালিয়ে এসেছে। এরপর জান্তা সরকার শুক্রবার (৩ মে) ও শনিবার (৪ মে) মংডু, বুথিডাং এবং পাউকতাউ শহরে কয়েক দফা বিমান ও কামান হামলা চালায়।

একজন সামরিক বিশ্লেষক বলছেন ‘বুথিডাং, মংডু এবং অ্যানের জান্তা ঘাঁটিতে আরাকান আর্মি হামলা চালিয়েছে এবং আমরা শুনেছি যে সিত্তওয়ে এবং কিয়াউকফিউতে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে।’

এছাড়া উত্তর রাখাইন রাজ্যের অন্যতম প্রধান ঘাঁটি বুথিডাং টাউনশিপে মিলিটারি অপারেশন কমান্ড ১৫ সদর দফতরে হামলা করেছে আরাকান আর্মি।

গত বছরের নভেম্বরে পাল্টাপাল্টি হামলার শুরু থেকে আরাকান আর্মি দক্ষিণ চীন রাজ্যের নয়টি রাখাইন শহর এবং পালেতওয়া টাউনশিপ দখল করেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন