হোম আন্তর্জাতিক ফিলিস্তিন ইস্যুতে দ্বিচারিতা করছে ইইউ: মিক ওয়ালেস

ফিলিস্তিন ইস্যুতে দ্বিচারিতা করছে ইইউ: মিক ওয়ালেস

কর্তৃক Editor
০ মন্তব্য 79 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলকে নগ্ন সমর্থন দেয়ায় ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) তুলোধুনা করলেন ইউরোপীয় পার্লামেন্টের এক এমপি। আইরিশ রাজনীতিক ও ইউরোপীয় পার্লামেন্টের সদস্য (এমইপি) মিক ওয়ালেস বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে ইইউ দ্বিমুখী আচরণ করছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলো এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। মিক ওয়ালেস আফসোস করে বলেন, চলমান সংঘাতে যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন থেকেও সহায়তা পাচ্ছে ইসরাইল।

মিক ওয়ালেস আরও বলেন, ‘ইসরাইলের এই সহিংসতা সরাসরি দখলদারিত্বের সঙ্গে জড়িত। আমরা যদি এই সহিংসতা বন্ধ করতে চাই, তাহলে আমাদের আগে দখলদারিত্ব বন্ধ করতে হবে।’

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন ‘পক্ষপাতিত্ব’ করছেন অভিযোগ করে মিক বলেন, ‘তারা (ইউরোপীয় ইউনিয়ন) ফিলিস্তিনের বাসিন্দাদের বিরুদ্ধে এই নৃশংসতা চালিয়ে যাওয়ার জন্য ইসরাইলকে যা খুশি তা করার স্বাধীনতা দিয়েছে। আমি বলতে চাই, তারা কী গাজায় যাবেন? গাজার মানুষজন কি তাদের জন্য গুরুত্বপূর্ণ নয়?’

এছাড়া গাজার জনগণকে ‘সম্মিলিত শাস্তি’ দেয়ার ইসরাইলি সিদ্ধান্তকে সমর্থন দেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের কয়েকজন সদস্যের নিন্দা করেন ইউরোপীয় এই আইনপ্রণেতা। সেই সঙ্গে বর্তমানে ফিলিস্তিনে ইসরাইলের হামলাকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সঙ্গে তুলনা করেন তিনি।

সম্প্রতি হামাসের আকস্মিক অভিযানের পর গাজায় উপত্যকায় বিমান হামলা শুরু করে ইসরাইল। যা গত ১৪ দিন ধরে অব্যাহত রয়েছে। ইসরাইলি বাহিনীর বিমান হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নিহতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) পর্যন্ত মুত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ১৩৭ জনে। নিহতদের মধ্যে ১ হাজার ৬৬১ জনই শিশু। আহত হয়েছেন আরও ১৩ হাজার ২৬০ জন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন