হোম অন্যান্যকৃষিবার্তা নড়াইলে কৃষকদের বেড প্লান্টিং প্রযুক্তিতে চাষ পদ্ধতির প্রশিক্ষণ

নড়াইলে কৃষকদের বেড প্লান্টিং প্রযুক্তিতে চাষ পদ্ধতির প্রশিক্ষণ

কর্তৃক Editor
০ মন্তব্য 613 ভিউজ

নড়াইল অফিস :

আধুনিক কৃষিযন্ত্র ব্যবহার করে বেড পদ্ধতিতে জমিচাষ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৮ আগষ্ট(বুধবার)নড়াইল সদর উপজেলা কৃষি অফিসের হলরুমে কৃষক, ম্যাশিন অপারেটর এবং উপসহকারী কৃষিকর্মকর্তা সহ ৩০ জন কর্মশালায় অংশ নেন।

কৃষি গবেষনা ফাউন্ডেশনের অর্থায়নে কর্মশালার মূল আলোচক ছিলেন রাজশাহী অঞ্চলের গম গবেষনা কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো.ইলিয়াছ হোসেন। কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক দীপক কুমার রায়,নড়াইল সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো.জাহিদুর রহমান,সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সৌরভ দেবনাথ।

কর্মশালায় জানানো হয়, বেড তৈরী করে চাষবাদ করার ফলে অল্প সময়ে জমি যেমন তৈরী করা যায় তেমনি সার,বীজ এবং পানির অপচয় কমিয়ে চাষাবাদের খরচ কমাবে।

দেশের নড়াইল এবং রাজশাহীর ৪টি উপজেলায় ৩ বছর ধরে এই কর্মসূচী বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি গবেষন ইনষ্টিটিউট যার অর্থায়নে থাকছে বাংলাদেশ কৃষি গবেষনা ফাউন্ডেশন।

কর্মশালায় দেখানো হয় বেড প্লান্টিং পদ্ধতিতে চাষাবাদের ফলে জমিতে সার, কীটনাশক ও পানির ব্যবহার যেমন কমবে, তেমনি অন্য ফসলের শেষেই খড় সহ চাষাবাদে সময় কমবে।

রাজশাহী আঞ্চলিক গম গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো.ইলিয়াছ হোসেন বলেন, দেশে মাত্র ৪টি উপজেলায় এই কর্মসূচী বাস্তবায়ন হলেও সরকারের কাছে আমরা দাবী করছি সবগুলো উপজেলাতে এই পদ্ধতির আওতায় আনা হোক।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন