হোম অর্থ ও বাণিজ্য দেশে বেড়েছে পুরুষ বেকার, কমেছে নারী

দেশে বেড়েছে পুরুষ বেকার, কমেছে নারী

কর্তৃক Editor
০ মন্তব্য 14 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

বছর ব্যবধানে দেশে বেড়েছে পুরুষ বেকারের সংখ্যা। তবে কমেছে নারী বেকারত্বের পরিমাণ।

সোমবার (৬ মে) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত ত্রৈমাসিক ভিত্তিতে শ্রমশক্তি জরিপ প্রতিবেদনে এ তথ্য জানা যায়। এই জরিপ প্রতিবেদনে গত জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত বেকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, চলতি বছরের প্রথম প্রান্তিক (মার্চ-জানুয়ারি) শেষে দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার। ২০২৩ সালের প্রথম প্রান্তিকেও ২৫ লাখ ৯০ হাজার বেকার ছিল। সেই হিসাবে চলতি বছরের প্রথম প্রান্তিকে বেকারের সংখ্যা বাড়েনি।

এদিকে পুরুষ বেকারের সংখ্যা বেড়েছে, নারী বেকার কমেছে। তথ্য বলছে, গত জানুয়ারি-মার্চ প্রান্তিক শেষে পুরুষ বেকারের সংখ্যা ছিল ১৭ লাখ ৪০ হাজার। ২০২৩ সালের প্রথম প্রান্তিকে এই সংখ্যা ছিল ১৭ লাখ ১০ হাজার।

অন্যদিকে গত বছরের একই সময়ের চেয়ে ৩০ হাজার নারী বেকার কমেছে। ২০২৪ সালের প্রথম প্রান্তিক শেষে দেশে নারী বেকারের সংখ্যা ৮ লাখ ৫০ হাজার। গত বছরের একই সময় যা ছিল ৮ লাখ ৮০ হাজার।

গত বছরের চতুর্থ এ প্রান্তিকে বেকারত্ব বাড়লেও বিবিএসের বছরওয়ারি তথ্য অনুযায়ী, ২০২৩ সালের সামগ্রিক হিসাবে দেশে বেকারের সংখ্যা কমেছে। গত বছর শেষে বেকার লোকের সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৪ লাখ ৭০ হাজার। ২০২২ সালে এ সংখ্যা ছিল ২৫ লাখ ৮০ হাজার। অর্থাৎ গত এক বছরে দেশে বেকারের সংখ্যা কমেছে এক লাখ ১০ হাজার।

গত বছরের সামগ্রিক হিসাবে দেশে পুরুষ বেকারের সংখ্যা ছিল ১৬ লাখ ৪০ হাজার; আর নারী বেকার ছিল ৮ লাখ ৩০ হাজার।

বিবিএস বলছে, সাত দিনে কমপক্ষে এক ঘণ্টাও কোনো কাজ করেনি, কিন্তু কাজের জন্য প্রস্তুত ছিলেন এবং জরিপের আগে ৩০ দিন বেতন বা মজুরি বা মুনাফার বিনিময়ে কাজ খুঁজেছেন, তাদেরকে বেকার হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন