হোম জাতীয় এনএপিডি নিয়ে নতুন আইন, মানা মন্ত্রিসভার

এনএপিডি নিয়ে নতুন আইন, মানা মন্ত্রিসভার

কর্তৃক Editor
০ মন্তব্য 9 ভিউজ

জাতীয় ডেস্ক:

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) বর্তমান আইন পরিবর্তন করে নতুন আইন করার জন্য মন্ত্রিসভার বৈঠকে খসড়া উপস্থাপন করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে মন্ত্রিসভা এটি প্রত্যাহার করে দিয়েছে।

সোমবার (৬ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই খসড়া উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি নীলক্ষেতে আছে। এটির জন্য বিদ্যমান আইনকে পরিবর্তন করে নতুন একটি আইন করার জন্য উপস্থাপন করা হয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। কিন্তু আলোচনার প্রেক্ষিতে এটাকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ‘প্রত্নসম্পদ আইন, ২০২৪’-এর খসড়ার অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করলেও মন্ত্রিসভা এটি অনুমোদন দেয়নি বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, আইনটি কয়েকটি জায়গায় পরিমার্জনের নির্দেশনা দেয়া হয়েছে। এরপর পুনরায় উপস্থাপনের জন্য অনুশাসন দেয়া হয়েছে।

এ আইনের খসড়ায় মূলত বাংলাদেশের যে প্রত্যন্ত সম্পদ আছে সেগুলো সংরক্ষণ করা এবং সেগুলো হস্তান্তর, নিয়ন্ত্রণ করার বিষয়গুলো সেখানে ছিল বলে জানান মো. মাহবুব হোসেন। তিনি বলেন, এসব বিষয় যদি কেউ অমান্য করে তখন তাদের জন্য শাস্তির বিধান এখানে ছিল।

এই খসড়া পরবর্তী মিটিংয়ে আবার আনতে বলা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকটি জায়গায় সংশোধনের জন্য বলা হয়েছে। সংশোধন করে আবার উপস্থাপন করার জন্য বলা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন