হোম খুলনাসাতক্ষীরা দেবহাটায় কিশোরী সংঘের সচেতনতামূলক প্রশিক্ষণ

দেবহাটা প্রতিনিধি:

দেবহাটার পারুলিয়ায় পল্লী উন্নয়ন কিশোরী সংঘের সচেতনতামূলক প্রশিক্ষণ ক্লাস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে পারুলিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিআরডিবি’র বাস্তবায়নে দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (ইরেসপো) এর আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে কিশোরীদের বাল্য বিবাহ, বয়ঃসন্ধিকালের পরিচিতি, ইভটিজিং, কুসংস্কার ও সঞ্চয়ী মনোভাব তৈরীসহ প্রভৃতি সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ দেয়া হয়।

অনুষ্ঠানে পারুলিয়া মাধ্যমিক বালিকা বিদ্যলয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামের সভাপতিত্বে ও সহকারী শিক্ষিকা কহিনূর আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ইয়ানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সন্দীপ কুমার মন্ডল, সহকারী পল্লী উন্নয়ন অফিসার (ইরেসপো) সোহরাব হোসেন।

উল্লেখ্য, প্র্রশিক্ষনে কিশোরীদের বাল্য বিবাহরোধে ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিসহ ভবিষ্যত সঞ্চয়মুখী করতে প্রতি মাসে ৫০ টাকা হারে মোট ২০০ টাকা করে সঞ্চয় জমা নেওয়া হয়। যা সরকার জমাকৃত সঞ্চয়ের দ্বিগুন প্রণোদনা দেয়। তবে, এর পূর্বশর্ত হল- ১৮ বছরের পূর্বে এসকল কিশোরীদের বিবাহ করা যাবেনা। পরে কিশোরী সংঘের সদস্যদের মাঝে বিনামূল্যে স্বাস্থ্য ও শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন