হোম খেলাধুলা জাতীয় দলে ফিরতে হলে রান করতে হবে সৌম্যকে: পোথাস

জাতীয় দলে ফিরতে হলে রান করতে হবে সৌম্যকে: পোথাস

কর্তৃক Editor
০ মন্তব্য 81 ভিউজ

খেলাধূলা ডেস্ক:

দ্বিতীয় মেয়াদে চান্ডিকা হাথুরুসিংহ দায়িত্ব নেয়ার পর থেকে আলোচনায় সৌম্য সরকার। কারণ এ ব্যাটার তারই আবিষ্কার। নিজের তৈরি করা ক্রিকেটারকে নিশ্চয়ই হারিয়ে যেতে দেবেন না হাথুরুসিংহে।

আফগানিস্তান সিরিজের জন্য তামিমদের অনুশীলনে তাকে যুক্ত করা সেটারই ইঙ্গিত দিচ্ছে। তবে সহকারী কোচ নিক পোথাস বলছেন, বাংলাদেশ দলে ফিরতে হলে রান করতে হবে সাতক্ষীরা এক্সপ্রেসকে।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন সৌম্য। কিন্তু পারফরম্যান্স খরা কাটিয়ে না ওঠায় এরপর আর লাল সবুজ জার্সিতে নামার সুযোগ পাননি তিনি। তবে দ্বিতীয় মেয়াদে টাইগারদের কোচের দায়িত্বে হাথুরুসিংহে আসার পর থেকে আবার আলোচনায় সৌম্য। নিজের তৈরি করা ক্রিকেটারকে যে লঙ্কান কোচ ফের জাতীয় দলের রাডারে যুক্ত করতে পারেন, সেটা অনুমেয়ই ছিল।

কিন্তু ব্যাটে রান না থাকলে তো আর সরাসরি দলে সুযোগ দেয়া যায় না। সৌম্য যাতে নিজেকে প্রমাণ করতে পারেন, সে জন্য সুযোগ করে দেয়া হয়েছে ইমার্জিং এশিয়া কাপের দলে যুক্ত করে। মাঠের লড়াইয়ে নামার আগে মিরপুরে জাতীয় দলের সঙ্গে অনুশীলনেও সরাসরি তার দেখাশুনা করছেন হাথুরুসিংহে।

সৌম্যকে অনুশীলনে পর্যবেক্ষণ করেছেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাসও। নিজেকে ফিরে পাওয়ার মিশনে কতটা উন্নতি করেছেন সাতক্ষীরা এক্সপ্রেস?

গণমাধ্যমকে শনিবর (২৪ জুন) পোথাস বলেন, ‘আমি নিশ্চিত না, তার সেরাটা খুব একটা দেখিনি আমি। আমাদের জন্য এটা পর্যবেক্ষণের সময়। আমরা ওকে এখন রিল্যাক্স থেকে খেলতে বলছি। কারণ আমরা তার সেরাটা জানি, সে খুব ভালো। আমি ওকে তিনদিন নেটে দেখেছি, মতামত দেয়ার জন্য এটা যথেষ্ট সময় না। আমার সময় লাগবে ওকে দেখতে।’

জাতীয় দলের সঙ্গে যে ক্রিকেটাররা আছেন তারা সবাই আছেন ওয়ানডে বিশ্বকাপের পরিকল্পনায়। সৌম্যও তাদের একজন। তবে দলে ফিরতে হলে তাকে রান করতে হবে বলে জানিয়েছেন পোথাস।

তিনি বলেন, ‘এখন আমরা পর্যবেক্ষণের একেবারে শুরুর দিকে আছি। ও ইমার্জিং প্লেয়ারদের সঙ্গে যাবে। ব্যাটারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, রান করা। আপনাকে কেমন লাগছে, কী করতে পারেন, এগুলো অপ্রাসঙ্গিক। এটা আপনাকে সিস্টেমে আনতে পারে। কিন্তু দলে আসতে রান করতে হবে।’

সৌম্যদের ক্যাম্পে যুক্ত করার পেছনে টিম ম্যানেজমেন্টের আছে অন্য পরিকল্পনাও। বিকল্প ক্রিকেটার নিজেদের রাডারে রাখতে চায় তারা। যেন মূল স্কোয়াডের কেউ ইনজুরিতে পড়লে তাদের দলে ডাকা যায়। হুট করে কাউকে দলে না ডেকে আগে থেকে প্রস্তুত রাখতে চায় ম্যানেজমেন্ট।

পোথাস বলেন, ‘আমার মনে হয় এটা ক্রিকেটারদের সুযোগ দেয়া। আমরা চাই না কেউ ভাবুক তারা দলের বাইরে। এটা আমাদের বিকল্পও দিচ্ছে। যদি কেউ ইনজুরড হয়, তাহলে যাকে দেখিনি তাকে নিয়ে আসতে চাই না। একই সঙ্গে তাদের সুযোগ দিচ্ছি অনুশীলন করে প্রস্তুত থাকার। যদি কোনো সুযোগ চলে আসে কোথাও। হেড কোচের পরিষ্কার পরিকল্পনা আছে।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন