হোম জাতীয় গাজায় আগ্রাসন বন্ধের উদ্যোগে সমর্থন দেবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

গাজায় আগ্রাসন বন্ধের উদ্যোগে সমর্থন দেবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 55 ভিউজ

জাতীয় ডেস্ক:

গাজা উপত্যকায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকা যে আবেদন করেছে, ভবিষ্যতেও যদি তারা এমন কোনো উদ্যোগ নেয়, তাতে বাংলাদেশের সমর্থন থাকবে।

শনিবার (২৭ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার আবেদনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) গতকাল রায় দিয়েছেন। এ রায়কে আমরা স্বাগত জানাই। এর আগে গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে আইসিজেতে দক্ষিণ আফ্রিকার আবেদনকে আমরা সমর্থন জানিয়েছি। ফিলিস্তিনে যে গণহত্যা হচ্ছে, আইসিজের রায়ে তা বলা হয়েছে এবং এই গণহত্যা বন্ধ করার কথাও বলা হয়েছে।’

ভবিষ্যতে দক্ষিণ আফ্রিকাকে যদি আরও সমর্থন জোগাতে হয়, সে ক্ষেত্রে বাংলাদেশ প্রস্তুত আছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ফিলিস্তিনে মানবতার বিরুদ্ধে যে অপরাধ সংঘটিত হচ্ছে, সেটি বন্ধ করার ক্ষেত্রে আইসিজের এই রায় সহায়ক হবে।

ফিলিস্তিনের গাজায় গণহত্যা ঠেকানোর পদক্ষেপ নিতে ইসরাইলের প্রতি নির্দেশ দিয়েছেন আইসিজে। একই সঙ্গে নির্বিচার হামলায় বিধ্বস্ত উপত্যকাটিতে মানবিক পরিস্থিতি উন্নয়নে ব্যবস্থা নিতেও নির্দেশ দেয়া হয়েছে।

আইসিজের আদেশকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকিও। শুক্রবার তিনি বলেন, আইসিজের বিচারকেরা (গাজার) প্রকৃত চিত্র ও আইনের সঠিক মূল্যায়ন করেছেন। তারা মানবতা এবং আন্তর্জাতিক আইনের পক্ষে রায় দিয়েছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন