হোম আন্তর্জাতিক ‘গাজাবাসীদের নিজ বাসস্থান ত্যাগের আদেশ যুদ্ধাপরাধ’

‘গাজাবাসীদের নিজ বাসস্থান ত্যাগের আদেশ যুদ্ধাপরাধ’

কর্তৃক Editor
০ মন্তব্য 63 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের সেক্রেটারি জেনারেল জ্যান এগেল্যান্ড বলেছেন, ১১ লাখেরও বেশি ফিলিস্তিনিকে উত্তর গাজা থেকে সরিয়ে নিতে ইসরাইলের আদেশ যুদ্ধাপরাধের মধ্যে পড়ে। ইসরাইলের এই আদেশের তীব্র নিন্দা জানান তিনি।

স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন এগেল্যান্ড।

স্কাই নিউজের বরাত দিয়ে আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার (১৩ অক্টোবর) ইসরাইল সেনাবাহিনী গাজা থেকে ১১ লাখেরও বেশি ফিলিস্তিনিকে জোরপূর্বক বাড়িঘর ছাড়ার আদেশ দিয়েছে। ইসরাইলের এই আদেশের তীব্র নিন্দা জানিয়ে নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের সেক্রেটারি জেনারেল জ্যান এগেল্যান্ড বলেছেন, ‘এটা যুদ্ধাপরাধ।’

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনের অধীনে কোনো জনসংখ্যার জোরপূর্বক স্থানান্তর হিসেবে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচ্য। এ ধরনের আদেশ স্থানীয় বাসিন্দাদের পরে আর নিজ বাসস্থানে ফিরে আসার কোনো নিশ্চয়তা দেয় না।

এছাড়াও তিনি পশ্চিমা এবং আরব দেশগুলোকে ইসরাইলের এ আদেশ প্রত্যাহারের জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। ইসরাইল সেনাবাহিনীর এমন আদেশ বাস্তবে তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ বলে মনে করেন এগেল্যান্ড।

শুক্রবার (১৩ অক্টোবর) ২৪ ঘণ্টার মধ্যে ১১ লাখ বাসিন্দাকে উত্তরের ওয়াদি গাজা অঞ্চল ছাড়ার নির্দেশ দেয় ইসরাইলি সামরিক বাহিনী। জাতিসংঘের এক মুখপাত্র বিষয়টি জানান। হামলার আতঙ্কে ফিলিস্তিনের গাজা উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে পালিয়ে যাওয়ার সময় ইসরাইলের বিমান হামলায় ৭০ জন বেসামরিক নিহত হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে হামাসের কর্মকর্তারা জানান, নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। তারা সবাই ইসরাইলের হামলার ভয়ে উত্তর গাজা ছেড়ে নিরাপদ জায়গায় পালাচ্ছিলেন।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর এ পর্যন্ত ইসরাইলে ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। আর আহত ৩ হাজারের বেশি। অপরদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের পাল্টা হামলায় ১ হাজার ৮০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে সাড়ে ছয় হাজারের বেশি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন