হোম অন্যান্যলাইফস্টাইল গরমে জানুন জন্ডিসের লক্ষণ

গরমে জানুন জন্ডিসের লক্ষণ

কর্তৃক Editor
০ মন্তব্য 144 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

দেশের তাপমাত্রা এখন দিনকে দিন বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নানা ধরনের রোগের প্রাদুর্ভাবও। গরমের এ সময় বিভিন্ন রোগের মধ্যে একটি অন্যতম রোগ হলো জন্ডিস। অনেকেই এই রোগটিকে সহজে চিহ্নিত করতে ব্যর্থ হন। তাই জন্ডিসের লক্ষণগুলো জানা সবার জন্যই গুরুত্বপূর্ণ।

চিকিৎসা শাস্ত্রে জন্ডিস একটি অবস্থার নাম। এ রোগটি হেপাটাইটিস রোগের সঙ্গেও সম্পর্কিত। জন্ডিস রোগে কেউ আক্রান্ত হলে এ ব্যাধি সরাসরি আক্রমণ করে আমাদের লিভারে।

বিশেষজ্ঞরা বলছেন, খাবার ও পানীয় থেকেই এই রোগের জীবাণু শরীরে প্রবেশ করে। রক্তে হলুদ রঙের পিত্ত বিলিরুবিন বেড়ে গেলে মানুষের শরীরে দেখা দেয় জন্ডিস।

বিলিরুবিন শরীরের স্বাভাবিক রক্তচলাচল ব্যাহত করে। এর লক্ষণ অনেক সময়ে খুব সহজে ধরা পড়ে না। প্রাথমিক অবস্থায় অবহেলা করলে জন্ডিস মারাত্মক আকার নিতে পারে বলে মনে করেন গবেষকরা।

জন্ডিস মূলত তিন ধরনের হয়ে থাকে। এগুলো হলো প্রিহেপাটিক জন্ডিস, হেপাটোসেলুলার জন্ডিস ও পোস্ট হেপাটিক জন্ডিস বা অবস্ট্রাকটিভ জন্ডিস। এই তিন ধরনের জন্ডিসেই আপনার মধ্যে সাধারণ কিছু উপসর্গ পরিলক্ষিত হতে পারে।

চিকিৎসকরা জানান, জন্ডিসে আক্রান্ত হলে লিভারে পিত্ত জমা হতে থাকে। যার কারণে ত্বক ও চোখ হলুদ বর্ণ ধারণ করে। তাই জন্ডিসের সমস্যার অন্যতম লক্ষণ হল ত্বক ও চোখ হলুদ হয়ে যাওয়া।

বিশেষজ্ঞরা বলেন, লিভারে জমে থাকে পিত্ত পিত্তনালীতে প্রদাহ সৃষ্টি করে। ফলে জন্ডিস হলে পেটে জ্বালা ভাব থাকে। তাই আপনার যদি মাঝে মাঝেই পেটে ব্যথা হয় বিশেষ করে পাঁজরের নিচের ডান দিকে সব সময় ব্যথা হয়, বমিভাব থাকে এমন লক্ষণগুলোতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আমাদের হজম প্রক্রিয়ায় অপরিহার্য ভূমিকা পালন করে লিভার। এটি ক্ষতিগ্রস্ত হলে ক্ষুধা কমে যায়। খাওয়া-দাওয়ায়ও অনীহা জন্ম নেয়। ধীরে ধীরে ওজন কমতে থাকে। তাই আপনার যদি ওজন কমার সমস্যা থেকে থাকে তবে তার প্রকৃত কারণ এখনই খুঁজে বের করুন। কেননা ওজন হ্রাসও জন্ডিসের একটি অন্যতম কারণ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন