হোম জাতীয় খালেদা জিয়াকে সকালে স্থায়ী জামিন দিয়ে বিকেলে প্রত্যাহার

খালেদা জিয়াকে সকালে স্থায়ী জামিন দিয়ে বিকেলে প্রত্যাহার

কর্তৃক
০ মন্তব্য 273 ভিউজ

অনলাইন ডেস্ক :

মানহানির অভিযোগে নড়াইলে করা এক মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন প্রশ্নে জারি করা রুল যথাযথ (অ্যাবসুলেট) করে সকালে হাইকোর্ট রায় দিলেও, পরে একই বেঞ্চ বিকেলে তা প্রত্যাহার (রিকল) করে নিয়েছেন।

এর ফলে এই মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্থায়ীভাবে যে জামিন লাভ করেছিলেন তার ফের শুনানি হবে। বিচারপতিদের অবকাশকালীন ছুটি শেষে এপ্রিলের প্রথম দিকে এই শুনানি হবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার সকালে বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি এ এস এম আবদুল মবীনের হাইকোর্ট বেঞ্চ এই মামলায় খালেদা জিয়ার স্থায়ী জামিন মঞ্জুর করেন। এ সময় আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল।

আদেশের পরে কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘২০১৮ সালের ১৩ আগস্ট খালেদা জিয়াকে এ মামলায় অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। আজ রুল অ্যাবসুলেট (যথাযথ) করেছেন। ফলে এ মামলায় তিনি স্থায়ী জামিনে থাকবেন।’

কিন্তু বিকেলে আদেশ প্রত্যাহারের ব্যাপারে জানতে চাইলে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘সকালে হাইকোর্ট নড়াইলের মামলার রুলটি অ্যাবসুলেট করে রায় দেন। পরে বিকেলে একই বেঞ্চ রুলটি রিকল করে নিয়েছে। একই সঙ্গে বিচারপতিদের অবকালকালীন ছুটি শেষে শুনানি হবে বলে জানিয়েছেন।’

কী কারণে রায়টি প্রত্যাহার করে নেওয়া হলো- এ বিষয়ে জানতে চাইলে খালেদা জিয়ার এই আইনজীবী বলেন, ‘এ বিষয়ে আদালত কিছু বলেননি। যখন এটি প্রত্যাহার করে নেওয়া হয়, তখন সেখানে খালেদা জিয়ার কোনো আইনজীবী ছিলেন না। আদালত নিজেই এটি রিকল করেছেন। পরে আমরা বিষয়টি রাষ্ট্রপক্ষের কাছ থেকে শুনেছি।’

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে মন্তব্য করায় মানহানির অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে ২০১৫ সালের ২৪ ডিসেম্বর নড়াইল সদর আমলি আদালতে মামলাটি করেন জেলার নড়াগাতী থানার চাপাইল গ্রামের মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান রায়হান ফারুকী ইমাম।

পরে ২০১৮ সালের ৫ আগস্ট এ মামলায় নড়াইলের আদালতে খালেদা জিয়ার জামিন নামঞ্জুর হয়। এরপর ওই মামলায় জামিন চেয়ে খালেদা জিয়া একই বছরের ৯ আগস্ট হাইকোর্টে আবেদন করেছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দি রয়েছেন খালেদা জিয়া।

সূত্র-এনটিভি

সম্পর্কিত পোস্ট

মতামত দিন