হোম অর্থ ও বাণিজ্য কৃষক পণ্যের দাম না পেলে চাষে আগ্রহ হারাবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

কৃষক পণ্যের দাম না পেলে চাষে আগ্রহ হারাবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 90 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

কৃষক যদি তাদের উৎপাদনের ন্যায্য দাম না পায় তবে কৃষি উৎপাদনে আগ্রহ হারাবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার ( ৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, পণ্যের যৌক্তিক দাম কত হওয়া উচিত এটা বিশ্বজুড়ে বিতর্কের বিষয়। বিশেষ করে কৃষিক্ষেত্রে কৃষিপণ্যের যৌক্তিক দাম কত হওয়া উচিত তা নির্ধারণ করা প্রয়োজন। কারণ কৃষককে উৎসাহিত করতে হবে। কৃষক যদি তার উৎপাদনের ন্যায্য দাম না পায়, তবে সে চাষ করতে আগ্রহ হারাবে।

কৃষক, উৎপাদনকারী ও ব্যবসায়ীরা লাভের জন্য কাজ করে। যদি তারা মুনাফা করতে না পারে তবে তারা এই কাজ করবে না। সরকারের দায়িত্ব হলো এই ব্যবসা বাণিজ্যের লাভ ও মুনাফা যেন যৌক্তিক পর্যা‌য়ে থাকে তা নিশ্চিত করা। এজন্য আমাদের ট্যারিফ কমিশন আছে, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আছে, প্রতিযোগিতা কমিশন আছে।

তিনি বলেন, আমরা ব্যবসায়ে প্রতিবন্ধকতা তৈরি করতে চাই না। আমরা ব্যবসায় সহযোগিতা করতে চাই। আমাদের লক্ষ্য যেন ভোক্তা উপকৃত হয়। এই বাণিজ্য মন্ত্রণালয় একই সঙ্গে ব্যবসাবান্ধব, একই সঙ্গে ভোক্তা বান্ধব। সাধারণ মানুষের উপকার হয় এই জন্যই আমরা কাজ করে যাচ্ছি। আমদানিকারক ও উৎপাদকরা যেন জনগণের কাছে যৌক্তিক দামে পণ্য সরবরাহ করতে পারে সে জন্য কাজ করে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়।

ভোক্তা অধিদফতরকে আরও শক্তিশালী করা হবে জানিয়ে তিনি বলেন, দেশের দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে আমরা ইতোমধ্যেই প্রয়োজনীয় আইন প্রণয়ন করেছি। এখন আমাদের প্রয়োজন এই আইনটাকে বাস্তবায়ন করা। এবং এই আইনকে বাস্তবায়ন করতে হলে আমাদের যে প্রতিযোগিতা কমিশন রয়েছে তাকে শক্তিশালী করতে হবে। আমাদের যে ভোক্তা অধিকার অধিদফতর রয়েছে তাকে শক্তিশালী করতে হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী এ সময় এই পিয়ার রিভিউ করার জন্য আঙ্কটাডকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের বাজারে প্রতিযোগিতামূলক ব্যবসায়িক পরিবেশ সৃষ্টির জন্য এই উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী। এই উদ্যোগ আমাদের এই সংক্রান্ত আইন তৈরি ও বাস্তবায়নের ক্ষেত্রে সহযোগিতা করবে।

এ সময় তিনি আঙ্কটাডের উপস্থাপিত প্রতিবেদন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা জানান। তিনি বাংলাদেশের বাণিজ্যিক ক্ষেত্রে প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়ানোর জন্য আঙ্কটাডের সহযোগিতা কামনা করেন।পস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন