হোম অর্থ ও বাণিজ্য আরেকটি বড় ধাক্কা ঢাকার পুঁজিবাজারে, ৩ শতাধিক কোম্পানির শেয়ারের দরপতন

আরেকটি বড় ধাক্কা ঢাকার পুঁজিবাজারে, ৩ শতাধিক কোম্পানির শেয়ারের দরপতন

কর্তৃক Editor
০ মন্তব্য 68 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

টানা দরপতনে দেশের পুঁজিবাজার। এ ধারাবাহিকতায় সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩০টির শেয়ারের দাম কমেছে। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন ১৫৭টি প্রতিষ্ঠানের দরপতন হয়েছে।

সোমবার (১৮ মার্চ) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
সোমবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম কমেছে ৩৩০টি কোম্পানির, বেড়েছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে সোমবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৯ দশমিক ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৯৮ দশমিক ২৩ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৮ দশমিক ৯৬ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৩ দশমিক ৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৪২ দশমিক ৬২ পয়েন্ট ও ১ হাজার ২৮৬ দশমিক ২৪ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২৭ কোটি ৯৬ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে ছিল গোল্ডেন সন। এ ছাড়া ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন হারভেস্ট এগ্রো, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, লাফার্জ হোলসিম বাংলাদেশ, বেস্ট হোল্ডিংস, এস.এস. স্টিল, আলিফ ইন্ড্রাস্ট্রিজ ও আফতাব অটোমোবাইলস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

এদিকে, সিএসইতেও সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৯৬ লাখ টাকা।

সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ১৫৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারদর।

অন্যদিকে সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ১৬১ দশমিক ২৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯৬ দশমিক ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৯২৯ দশমিক ১২ পয়েন্টে ও ১০ হাজার ১৬৫ দশমিক ৪১ পয়েন্টে।

আর ৯৫ দশমিক ৮৭ পয়েন্ট ও ৯ দশমিক ৭২ পয়েন্ট কমেছে সিএসই-৩০ ও সিএসই-৫০ সূচকের মান। সূচক দুটি যথাক্রমে অবস্থান করছে ১২ হাজার ৭১৬ দশমিক ০৫ পয়েন্টে ও ১ হাজার ২০০ দশমিক ২৫ পয়েন্টে। তবে সিএসআই সূচক ৮ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০০ দশমিক ১২ পয়েন্টে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন