হোম ঢাকাফরিদপুর আবারও পণ্যবাহী ট্রাকে ‘চাঁদা’ তোলার ঘোষণা ফরিদপুরে

আবারও পণ্যবাহী ট্রাকে ‘চাঁদা’ তোলার ঘোষণা ফরিদপুরে

কর্তৃক Editor
০ মন্তব্য 46 ভিউজ

অনলাইন ডেস্ক:

ফরিদপুরে পণ্যবাহী পরিবহন থেকে সার্ভিস চার্জের নামে চাঁদা তোলার ঘোষণা দিয়েছে জেলা ট্রাক ড্রাইভার্স ইউনিয়ন। এতে প্রতি তিন টনের বেশি পরিবহন থেকে ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ টাকা সংগঠনটির পরিচালনা ব্যয়ের কল্যাণ তহবিলে জমা হবে বলে দাবি করছে সংগঠনটি।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে ফরিদপুর প্রেসক্লাবের মরহুম অ্যাডভোকেট শামসুদ্দিন মোল্লা মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করে চাঁদা তোলার এ ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক এবং ফরিদপুর ও বরিশাল অঞ্চলের সভাপতি জুবায়ের জাকির।

তিনি বলেন, সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি মহোদয়ের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সঙ্গে একটি সভা হয়েছে। সে সভার সিদ্ধান্ত থেকে মালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের নির্দেশিকা অনুযায়ী পরিচালনা ব্যয় বা সার্ভিস চার্জ আদায় করা হবে।

এ সার্ভিস চার্জ তোলা নিয়ে মানবিক আবেদন নিয়ে এসেছি উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা বিগত দিনে পরিচালনা ব্যয় বা সার্ভিস চার্জ উত্তোলন করে আসছিলাম। এ পরিচালনা ব্যয় থেকে কোনো শ্রমিক দুর্ঘটনায় আহত হলে তাদের সাহায্য করতাম। কেউ মারা গেলে তাৎক্ষণিকভাবে সৎকারের জন্য পাঁচ হাজার করে এবং মৃত্যুকালীন শ্রমিকদের পরিবারের মাঝে পঞ্চাশ হাজার টাকা দেয়া হতো। কিন্তু তা বন্ধ হয়ে যাওয়ায় দীর্ঘ চার বছর ধরে আমাদের ইউনিয়ন পরিচালনা করতে পারতেছি না। নতুন করে এই সার্ভিস চার্জ তোলার জন্য আপনাদের সহযোগিতা কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘দেশের প্রতিটি জেলায় তিনটি-চারটি করে হাইওয়ে রোড রয়েছে। আমরা হাইওয়ের যেকোনো একটি জায়গা থেকে ৩০ টাকা করে পরিচালনা ব্যয় বা সার্ভিস চার্জ তুলব। এর থেকে এক টাকাও বেশি তোলা হবে না। যারা টাকা তুলবে তাদের আমরা কার্ড দিয়ে দেব এবং নির্দিষ্ট লোক থাকবে। তাদের বাইরে অন্য কেউ টাকা তোলার ব্যবস্থা করতে পারবে না। তিন টন ওজনের অধিক গাড়িগুলো থেকে এই সার্ভিস চার্জ তোলা হবে এবং খালি গাড়ি থেকে টাকা উত্তোলন করা হবে না। সেক্ষেত্রে আমরা ফরিদপুর শহরের ডোমরাকান্দি এলাকার ছানি ফিলিং স্ট্রেশন এলাকা বেছে নিয়েছি।’

তিনি ফরিদপুর অঞ্চল ও বরিশাল বিভাগের ১১ জেলায় ট্রাক টার্মিনাল করার জন্য সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, বরিশাল ও ফরিদপুর অঞ্চলের মধ্যে শুধু বরিশালে একটি ট্র্যাক টার্মিনাল আছে। সেটাও সেখানকার সিটি কর্পোরেশনের মেয়রের নির্দেশে বাস টার্মিানাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। সে হিসেবে এ ১১ জেলায় আমাদের কোনো টার্মিনাল নেই।

এ সময় ফরিদপুর প্রেসক্লাবের আহবায়ক অধ্যাপক মো. শাহজাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. হাবিবুর রহমান হাবিব, জেলা ট্রাক ড্রাইভার ইউনিয়নের সভাপতি কাজী আব্দুল আলীম অপু, সাধারণ সম্পাদক রেজাউল ফকির, সহ-সাধারণ সম্পাদক রেজোয়ান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন