হোম খেলাধুলা অনেক মাইলফলক ছোঁয়ার টেস্ট সেঞ্চুরিতে রাঙালেন স্মিথ

অনেক মাইলফলক ছোঁয়ার টেস্ট সেঞ্চুরিতে রাঙালেন স্মিথ

কর্তৃক Editor
০ মন্তব্য 77 ভিউজ

খেলাধূলা ডেস্ক:

ইংল্যান্ডে অ্যাশেজ জেতাটাকে স্টিভ স্মিথ বাকেট লিস্টে রেখেছেন বলে জানিয়েছিলেন। অবসরের আগে এবারই তার শেষ সুযোগ ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জেতার। এজবাস্টনে অস্ট্রেলিয়া জয় পেলেও টেস্টটা স্মিথের ভালো কাটেনি। লর্ডসে তাই একটু বেশিই চেতে ছিলেন সময়ের সেরা টেস্ট ব্যাটার। মাইলফলক ছোঁয়া টেস্টে দারুণ এক সেঞ্চুরিতে বসলেন কিংবদন্তি স্টিভ ওয়াহ’র পাশে।

বাজবলের সামনে অস্ট্রেলিয়া টিকবে কিনা তা নিয়ে চলছিল ব্যাপক আলোচনা। অনেকেই আবার বলছিল, এই বাজবলকে থামাতে পারে এই অস্ট্রেলিয়াই। এখন পর্যন্ত অবশ্য বাজবলের বিপক্ষে অস্ট্রেলিয়াকে সফলই বলতে হয়। এজবাস্টনে ২ উইকেটের জয়ের পর লর্ডসেও চালকের আসনে অজিরা। কিন্তু প্রথম জয় পেলেও ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে নিশ্চয়ই খুশি ছিলেন না স্টিভ স্মিথ। ইংল্যান্ডে গত সফরে রানের বন্যা বইয়ে দেওয়া ব্যাটার এবার যে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন। এবারের শুরুটাই তো ভালো হলো না।

তবে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়িয়েছেন এই প্রজন্মের ব্রাডম্যান। লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে সেঞ্চুরি তুলে নিয়েছেন স্মিথ। জেমস অ্যান্ডারসনকে দারুণ এক কাভার ড্রাইভে বাউন্ডারি পার করে রাজার বেশে পূর্ণ করেন টেস্ট ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরি। সেই সঙ্গে বসেন স্বদেশী কিংবদন্তি স্টিভ ওয়াহ’র পাশে। ৩২ সেঞ্চুরি নিয়ে স্মিথ এখন যৌথভাবে অস্ট্রেলিয়ার ইতিহাসে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। ৪১ সেঞ্চুরি নিয়ে সবার ওপরে রিকি পন্টিং।

এই নিয়ে লর্ডসের অনার বোর্ডে দুবার সেঞ্চুরিয়ান হিসেবে নাম তুললেন স্মিথ। টেস্টে এটি ইংল্যান্ডের মাটিতে তার অষ্টম সেঞ্চুরি, আর ঘরের মাঠেরগুলো হিসেবে নিলে ১২তম সেঞ্চুরি।

লর্ডসে প্রথম দিনেই ছুঁয়েছেন ৯ হাজার রানের মাইলফলক। যেখানে তার চেয়ে কম ইনিংসে ৯ হাজার রান ছুঁয়েছেন মাত্র একজন। লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার পর দ্বিতীয় দ্রুততম ৯ হাজার রানের মালিক এখন স্মিথ। ৯ হাজার রান পূর্ণ করতে সাঙ্গাকারার লেগেছিল ১৭২ ইনিংস। এছাড়া রাহুল দ্রাবিড় ১৭৬, ব্রায়ান লারা ও রিকি পন্টিং ১৭৭ ইনিংসে পূর্ণ করেন ৯ হাজার রান।

একই দিনে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন স্মিথ। তিন ফরম্যাট মিলিয়ে ১৫ হাজার রান পূর্ণ করতে স্মিথকে খেলতে হয়েছে ৩৫১ ইনিংস। অস্ট্রেলিয়ার নবম ও সব মিলিয়ে ৪১তম ব্যাটার হিসেবে ১৫ হাজার রান করলেন তিনি।

১৫ হাজার রান করতে সবচেয়ে কম ইনিংস লেগেছে ভারতের বিরাট কোহলির। ৩৩৩ ইনিংসে ১৫ হাজার ফ্রান পূর্ণ করেন ভারতীয় কিংবদন্তি। এছাড়া আরও পাঁচজর স্মিথের চেয়ে কম ইনিংস এই মাইলফলক স্পর্শ করেছেন। হাশিম আমলা ৩৩৬, ভিভ রিচার্ডস ৩৪৪, ম্যাথু হেইডেন ৩৪৭, কেইন উইলিয়ামসন ৩৪৮ ও জো রুট ৩৫০ ইনিংসে ১৫ হাজার রান পূর্ণ করেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন