হোম জাতীয় অনলাইনে বিজ্ঞাপন দিয়ে জাল নোট বিক্রি, টার্গেট রোজার ঈদ

অনলাইনে বিজ্ঞাপন দিয়ে জাল নোট বিক্রি, টার্গেট রোজার ঈদ

কর্তৃক Editor
০ মন্তব্য 75 ভিউজ

জাতীয় ডেস্ক:

ঢাকার একটি বাসায় দেশি-বিদেশি জাল নোট তৈরি করে আসছিল একটি চক্র। ছাপানোর পর সেই নোট বিক্রি করতে অনলাইনে বিজ্ঞাপনও দেয়া হতো। ঈদুল আজহাকে ঘিরে জাল টাকা কারবারে আরও তৎপর হয়ে ওঠে তারা। তবে জাল নোট বাজারে ছড়ানোর আগেই র‌্যাবের জালে ধরা পড়ে এই চক্রের মূলহোতাসহ চারজন।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে উত্তরায় র‌্যাব-১ এর কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান অধিনায়ক লে. কর্নেল মোসতাক আহমেদ।

গ্রেফতারকৃত চারজন হলেন- পারভেজ হোসেন, রুবেল ইসলাম ওরফে হৃদয়, নুর আলম ওরফে সাগর, মোস্তাফিজুর রহমান ওরফে মোস্তাকিম।

র‌্যাব-১ এর অধিনায়ক বলেন, ‘পারভেজ জাল নোট ছাপানো চক্রের মূলহোতা। তিনি মূলত সামাজিক মাধ্যমের পেজ ও ওয়েবসাইটে জাল টাকা কেনাবেচার নেটওয়ার্ক তৈরি করেছিলেন। এসব পেজ ও ওয়েবসাইট প্রমোটের মাধ্যমে অনেক পাইকারি ও খুচরা বিক্রেতা সংগ্রহ করেন পারভেজ।’

র‌্যাব কর্মকর্তা আরও বলেন, ‘আসন্ন রমজান ও ঈদুল ফিতরকে টার্গেট করে বিপুল পরিমাণ জাল নোট ছাপাতে শুরু করেছিল ওই চক্র। সাধারণত তারা প্রতি ১ লাখ টাকা মূল্যমানের জাল নোট ১৫-২০ হাজার টাকায় বিক্রি করত। তবে ঈদকে ঘিরে জাল নোটের চাহিদা বাড়ায় প্রতি লাখে ২৫ হাজার টাকা নিচ্ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।’

লে. কর্নেল মোসতাক আহমেদ জানান, বুধবার ভোরে র‌্যাবের একটি অভিযানিক দল জানতে পারে রাজধানীর মিরপুরের রূপনগর থানা এলাকায় একটি বাসায় জাল টাকা তৈরি হচ্ছে। সেখানে অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে প্রায় আড়াইলাখ সমমূল্যমানের জাল নোট, মালয়েশিয়ার রিংগিত, ওমান রিয়াল, সৌদিআরব রিয়াল এবং সংযুক্ত আরব আমিরাতের দিরহাম নোট জব্দ করা হয়। এই কাজে ব্যবহৃত একটি প্রিন্টার, ল্যাপটপ, ক্যামিক্যালসহ বিভিন্ন সরঞ্জামও জব্দ করা। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন