হোম জাতীয় মেট্রোর টাকা উঠবে ১৬ হাজার ৪২৫ দিনে

মেট্রোর টাকা উঠবে ১৬ হাজার ৪২৫ দিনে

কর্তৃক Editor
০ মন্তব্য 34 ভিউজ

জাতীয় ডেস্ক:

বেশ কয়েক বছরের ভোগান্তি শেষে রাজধানীবাসীর জীবনে গতি এনেছে মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিল পৌঁছাতে সাগর পাড়ি দেয়ার অবস্থা এখন আর নেই। পুরো প্রকল্প শেষ হতে লাগবে আরও কিছুদিন। তবে মেট্রোর টিকিট বিক্রি করে প্রকল্পের টাকা উঠতে ৪৫ বছরের মতো সময় লাগবে। অর্থাৎ ১৬ হাজার ৪২৫ দিনে উঠবে মেট্রোর টাকা।

মেট্রোরেলের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) তথ্যমতে, প্রকল্প হাতে নেয়া হয় ২০১২ সালে। এটি মেট্রোরেল লাইন-৬ নামে পরিচিত। শুরুতে মতিঝিল পর্যন্ত এই মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা থাকলেও পরে তা কমলাপুর পর্যন্ত সম্প্রসারিত হয়। ২০২৫ সালের মধ্যে মতিঝিল থেকে কমলাপুর অংশ নির্মাণের মাধ্যমে মেট্রোরেল প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।

জাতীয় অর্থনৈতিক পরিষদে ২১ হাজার ৯৮৫ কোটি টাকার মেট্রোরেল প্রকল্প পাস হয়। পরে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত রেলপথ বাড়ানোর সিদ্ধান্ত হলে প্রকল্পের সময় ও মেয়াদ বাড়ানো হয়। এছাড়া ভূমি অধিগ্রহণও করা হয়। সব মিলিয়ে খরচ বেড়ে দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি।

এদিকে মেট্রোরেল প্রকল্পের জন্য পাঁচটি আলাদা চুক্তির মাধ্যমে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার থেকে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা ঋণ নেয়া হয়। প্রতিবছর দুটি কিস্তিতে আগামী ৩০ বছর ঋণ পরিশোধ করতে হবে।

তবে মেট্রোরেলের প্রধান আয়ের উৎস টিকিট বিক্রি। তথ্য-উপাত্ত বলছে, পুরোদমে চালু হলে মেট্রোরেলে দিনে পাঁচ লাখ যাত্রী চলাচল করবে। সে হিসাবে মাসে ৭২০-৭৩০ কোটি টাকা আয় হবে। এ অবস্থায় দাম না বাড়ালে শুধু টিকিট বিক্রির আয়ে মেট্রোরেল নির্মাণের খরচ উঠে আসতে সময় লাগবে ৪৫ বছর, মানে ১৬ হাজার ৪২৫ দিন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন