হোম আন্তর্জাতিক ভারত: লোকসভার বিশেষ অধিবেশনে মুক্তিযুদ্ধসহ আলোচনায় যেসব বিষয়

ভারত: লোকসভার বিশেষ অধিবেশনে মুক্তিযুদ্ধসহ আলোচনায় যেসব বিষয়

কর্তৃক Editor
০ মন্তব্য 127 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের লোকসভায় শুরু হয়েছে বিশেষ অধিবেশন। ধারণা করা হচ্ছে, পাঁচ দিনের এই অধিবেশনে পাস হতে পারে নির্বাচন কমিশন আইনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল। অধিবেশন শুরুর আগে ভারতীয় লোকসভার সংসদীয় কার্যক্রমের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের ১৭তম লোকসভার ত্রয়োদশ অধিবেশন শুরু হয়েছে সোমবার (১৮ সেপ্টেম্বর)। ভারতীয় সংসদীয় ইতিহাসে ৭৫তম বছর উপলক্ষে এদিন সংসদের বাইরে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ লোকসভার নেয়া ইতিহাসের বিভিন্ন পদক্ষেপের স্মৃতিচারণ করেন তিনি।

৭৫ বছরের সংসদীয় ইতিহাসের বেশ কিছু গুরুত্বপূর্ণ অধ্যায়ের কথা বলতে গিয়ে জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধীসহ মোদি স্মরণ করেন সাবেক চার প্রধানমন্ত্রীর কথা। তিনি বলেন, ভারতীয় সংসদীয় ইতিহাসে এই সংসদ ভবন যেমন জরুরি অবস্থা দেখেছে, তেমনই গণতন্ত্রকে প্রতিষ্ঠিত হতেও দেখেছে।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কথা স্মরণ করে মোদি বলেন, বাংলাদেশের মুক্তির জন্য ইন্দিরা গান্ধীর পাশে দাঁড়িয়েছিল এই সংসদ।

এসময় গণেশ চতুর্থীর দিন নতুন লোকসভা ভবন উদ্বোধনের ঘোষণা দেন মোদি। অর্থাৎ সোমবারই ভারতের বর্তমান লোকসভায় শেষ সংসদীয় অধিবেশন। প্রধানমন্ত্রীর পাঁচ মিনিটের বক্তব্যে উঠে আসে সদ্য সমাপ্ত জি-২০ শীর্ষ সম্মেলনের সফলতার কথাও। সফলভাবে চন্দ্রযান অভিযানের কথাও তুলে ধরেন তিনি।

বিশেষ এই অধিবেশনে ভারতের নির্বাচন কমিশন, ব্রিটিশদের করা বেশ কিছু আইনের সংশোধন, পোস্ট অফিস বিল সংক্রান্ত কিছু সংশোধনী ছাড়াও চার থেকে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে মোদি সরকার।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন