হোম অন্যান্যলাইফস্টাইল দ্রুত ওজন কমাতে ‘ভিটামিন ডি’

দ্রুত ওজন কমাতে ‘ভিটামিন ডি’

কর্তৃক Editor
০ মন্তব্য 132 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক:

ওজন কমাতে আমাদের পড়তে হয় বিপাকে। বিভিন্ন ডায়েট প্ল্যান অনুসরণ করেও খুব বেশি কাজে আসে না। নিয়মিত ডায়েট প্ল্যান অনুসরণ ও ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করলে আমাদের ওজন কমে। তবে সেটির হার অনেক কম। কিন্তু ছেট্ট একটি উপায়ে আপনি ওজন কমানোর হার ৭০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারবেন।

চলুন জেনে নিই কীভাবে দ্রুত ওজন কমাতে পারবেন-

২০০৮ সালে আমেরিকার মিনিসোটা বিশ্ববিদ্যালয়ের ড. সালেমার শিবলি ৩৮ জন স্থুল মানুষকে নিয়ে একটি গবেষণা করেন। এ গবেষণায় তিনি, প্রয়োজনের থেকে প্রায় ৮০০ ক্যালোরি কম খেতে দেন সবাইকে। এই পদ্ধতি চলে ১১ সপ্তাহ পর্যন্ত। পরবর্তীতে দেখা যায়, যাদের রক্তে ভিটামিন ডি এর লেভেল বেশি, তারা দ্রুত ওজন কমাতে পারে। অপরদিকে যাদের ভিটামিন ডি এর লেভেল কম তাদের মেদ ঝরতে বেশি সময় লাগে।

এর পরে একাধিক গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি মেদ কমাতে বিশেষ ভূমিকা রাখে। তবে অবশ্যই মনে রাখবেন ভিটামিন ডি খেলে আমাদের ওজন কমে যাবে না।

তাই বলা যায়, ওজন কমাতে ডায়েটের সঙ্গে সঙ্গে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ ও আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখতে হবে। এতে মেদ বা ওজন স্বাভাবিকের চেয়ে ৭০ শতাংশ পর্যন্ত দ্রুত কমবে।

এখন প্রশ্ন হলো আমরা কোন কোন খাবার থেকে ভিটামিন ডি পেতে পারি?
সাধারণত সকালের রোদ থেকে আমাদের শরীর ভিটামিন ডি উৎপাদন করে থাকে। তবে যদি রোদ না পায়, সেক্ষেত্রে খাবারের দিকে মনযোগী হতে হবে। যেমন: ডাল, ডালিয়া, ওটস, ডিম, দুধ, দই, কমলা, ফ্যাটি ফিশ (টুনা, ম্যাকরেল, স্যালমন), কড লিভার অয়েল বা মাছের তেল ইত্যাদি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন