হোম এক্সক্লুসিভ সোধিকে আউট করে ফিরিয়ে আনায় লিটনের ওপর নাখোশ ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক:

ক্রিকেটের সবচেয়ে বিতর্কিত আউট বলা হয় মানকাডিংকে। এমসিসির আইনে বৈধ হলেও মানকাডিংকে ক্রিকেট স্পিরিটের পরিপন্থী হিসেবেই দেখা হয়। বোলার বল করার আগে ব্যাটার যদি পপিং ক্রিজ ছাড়েন, তবে বোলার তার স্টাম্প ভেঙে আউট করতে পারেন। এটাই মানকাডিং নামে পরিচিত। সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে ঈশ সোধিকে ‘মানকাড’ করেছিলেন টাইগার পেসার হাসান মাহমুদ।

যদিও মানকাডকে বর্তমানে রানআউট বলে স্বীকৃতি দেয়া হয়েছে। তারপরও এভাবে কাউকে আউট করলেই আলোচনা-সমালোচনা শুরু হয়ে যায়। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউই ব্যাটার ঈশ সোধিকে ‘মানকাড’ করেন টাইগার পেসার হাসান মাহমুদ।

হাসান আউটের আবেদন জানালে আম্পায়ার সোধিকে আউট দিয়েছিলেন। কিন্তু টাইগার দলপতি লিটন দাস তাকে ফের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান। এরপর সোধি প্রথমে ব্যঙ্গাত্মক অভিব্যক্তি প্রকাশ করে, অতঃপর হাসানকে জড়িয়ে ধরে। সে ম্যাচে সোধি শেষ পর্যন্ত ৩৫ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডকে ভালো সংগ্রহ অর্জনে সাহায্য করেন।

তবে লিটনের এই সিদ্ধান্তে খুশি হতে পারেননি তামিম ইকবাল। প্রকাশ্যে লিটনের সমালোচনা করেছিলেন টাইগার এই ওপেনার। এবার লিটনের সমালোচনা করেছেন প্রোটিয়া কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স।

ডি ভিলিয়ার্স এভাবে আউট করার পর পুনরায় ব্যাটারকে ফিরিয়ে আনার বিপক্ষে। তার কথা, হয় ব্যাটারকে এভাবে আউট করাটা অন্যান্য আউটের মতোই স্বাভাবিকভাবে দেখতে হবে, নতুবা একদম বর্জন করতে হবে। আউট হওয়ার পর ব্যাটারকে কোনোভাবে ফিরিয়ে আনা যাবে না।

নিজের ইউটিউব চ্যানেলে এই প্রোটিয়া বলেন, ‘যেটা আমার জন্য বিরক্তিকর তা হলো ব্যাটার ক্রিজ ছেড়ে বের হওয়ার সময় রানআউটের নিয়ম। ঈশ সোধিকে অধিনায়ক (লিটন) ফিরিয়ে আনল- আমার কাছে এটা বেশি মনে হয়েছে। আমি বোল্ড হলে তো অধিনায়ক দুঃখ প্রকাশ করে না, আমাকে ফিরেও আসতে বলে না। তাই না? ব্যাটারকে ফিরিয়ে আনার নিয়ম কেন থাকবে?’

ডি ভিলিয়ার্স চান, আইসিসি এমন আইন করুক যেন আউট হওয়ার পর ব্যাটারকে আর ফিরিয়ে আনা না যায়, ‘আমি চাই আইসিসি এই নিয়ম করুক যে ব্যাটাররা আউটের পর তাকে ফিরিয়ে আনা যাবে না। এটা বৈধ আউট। এখানে বেশকিছু ধূসর জায়গা রয়েছে। আপনি যদি এমন অবস্থায় পড়েন তাহলে সেটা সমর্থকদের জন্য বিরক্তিকর এবং কষ্টদায়ক হবে।’

ডি ভিলিয়ার্সের চোখে মানকাড বৈধ আউট। বরং আউট করে ফিরিয়ে আনাটাকেই স্পোর্টসম্যানশিপের পরিপন্থী বলে মনে করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন