হোম আন্তর্জাতিক সাবেক ন্যাটো কর্মকর্তা: ইউক্রেনে প্রতি ২৪ ঘণ্টায় ৮০০ সেনা হতাহত হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনে প্রতি ২৪ ঘণ্টায় ৮০০ সেনা হতাহত হচ্ছে। এ তথ্য জানিয়েছেন জার্মান বিমান বাহিনীর এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ও বিশিষ্ট সামরিক বিশ্লেষক র‌্যাল্ফ ডি থিয়েল। খবর আরটির।

রুশ সংবাদমাধ্যমটির প্রতিবেদন মতে, র‌্যাল্ফ ডি থিয়েল জার্মান বিমান বাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্নেল। তিনি এক সময় ন্যাটোর কর্মকর্তাও ছিলেন।

বুধবার (২০ ডিসেম্বর) যুক্তরাজ্যের ফোকাস ম্যাগাজিনে একটি নিবন্ধ লেখেন র‌্যাল্ফ। এতে চলমান ইউক্রেন-রাশিয়া সংঘাত নিয়ে নিজের মতামত প্রকাশ করেন তিনি।

এ সামরিক বিশ্লেষক বলেন, ‘রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে যে পরিমাণ সেনা হতাহত হচ্ছে, তাতে দেশটির প্রতি মাসে নতুন করে ২০ হাজারেরও বেশি সেনা নিয়োগ দেয়া প্রয়োজন।’

তিনি আরও বলেন, ’ইউক্রেনের ফ্রন্টলাইনে লড়াইয়ের জন্য অতিরিক্ত সেনা দরকার। দীর্ঘদিন ধরে যুদ্ধ চলছে। এরই মধ্যে বহু সেনা নিহত হয়েছে। এখন অল্প কয়েকজন সেনা টানা যুদ্ধ করতে করতে ক্লান্ত হয়ে পড়েছে।’

র‌্যাল্ফের মতে, এক সময় ইউক্রেনের সামরিক বাহিনী অনেক শক্তিশালী ছিল। কিন্তু এখন আর আগের মতো শক্তিশালী নেই। দেড় বছরের বেশি সময় ধরে রাশিয়ার সঙ্গে যুদ্ধ করে দূর্বল হয়ে পড়েছে।

প্রতি ২৪ ঘণ্টায় ৮০০ ইউক্রেনীয় সেনা হতাহত হওয়ার যে সংখ্যা সমর বিশ্লেষক থিয়েল দিয়েছেন তা রুশ প্রতিরক্ষামন্ত্রীর দেয়া তথ্যের চেয়ে কিছুটা বেশি।

চলতি সপ্তাহে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সভায় প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, সংঘাত শুরুর হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ৪ লাখ ইউক্রেনীয় সেনা হতাহত হয়েছে। অর্থাৎ শোইগুর মতে, কিয়েভের দৈনিক প্রায় ৬০০ সেনা হতাহত হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন