হোম অন্যান্যসারাদেশ সাতক্ষীরায় গুনগতমান সম্পন্ন বীজআখ উৎপাদন ও ব্যবহার শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি :

সাতক্ষীরায় গুনগতমান সম্পন্ন বীজআখ উৎপাদন ও ব্যবহার শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বাস্তবায়নে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) তালা উপজেলার আড়পাড়া গ্রামে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রনালয়ের (গবেষণা অধিশাখা) যুগ্ম সচিব ড. সাবিনা ইয়াসমিন।

কৃষক পর্যায়ে আখের রোগমুক্ত পরিচ্ছন্ন বীজ উৎপাদন ও বিস্তার প্রকল্পের অর্থায়নে উক্ত মাঠ দিবসে সভাপতিত্ব করেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. ওমর আলী।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিএসআরআই’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. শামসুর রহমান, ড. মো. আবু তাহের সোহেল, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা সাইফুল ইসলাম ও কামরুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশিদ, উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেন, ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা আলী নেওয়াজ।

প্রধান অতিথি যুগ্ম সচিব ড. সাবিনা ইয়াসমিন বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সার্বক্ষণিক কৃষকদের পাশে থেকে কৃষকদের সব ধরনের সুবিধা দিতে প্রস্তুত সরকার। আখ চাষ বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

আখ চাষের পাশাপাশি একই জমিতে বিভিন্ন ফসল উৎপাদন করা সম্ভব। তাতে করে কৃষকরা অধিক লাভবান হবেন। আখের সাথে যদি কেউ অন্য কোন ফসল চাষাবাদ করেন তাহলে আখ চাষ তার জন্য বোনাস। তাই কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য ত্রিমূখী চাষাবাদ করার জন্য সবাইকে তিনি আহŸান জানান। তিনি আরো বলেন, আখ চাষ দিন দিন কমে যাচ্ছে। আখের উৎপাদন বাড়াতে নতুন প্রযুক্তি আখের সাথে সাথী ফসল চাষ প্রকল্পটি কৃষকের মাঝে ছড়িয়ে দিতে কৃষি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। উক্ত মাঠ দিবসে ৮০ জন কৃষক অংশ নেন।##

সম্পর্কিত পোস্ট

মতামত দিন