হোম আন্তর্জাতিক সবাইকে ক্ষমা করল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক :

আফগানিস্তানের রাজধানী কাবুলসহ প্রায় সব প্রদেশ দখল করে ফেলেছে তালেবান। এখন চলছে অন্তবর্তীকালের সরকার গঠন নিয়ে আলোচনা-পর্যালোচনা। এরইমধ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলী আহমাদ জিলালির নাম উঠেছে।

এদিকে বিরোধীপক্ষের প্রতি ক্ষমা ঘোষণা করেছে তালেবান। টুইটারে তালেবানের মুখপাত্রের বিবৃতিতে ক্ষমা করার বিষয়টি সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে।

রোববার (১৫ আগস্ট) বিকালে কাতারের দোহায় অবস্থানরত তালেবান মুখপাত্র সুহায়েল শাহীনের ওই বিবৃতিতে বলা হয়, ’আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসীদের জন্য কাজ করেছে, সাহায্য করেছে বা এখন যারা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছেন তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে। আমরা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

আল জাজিরার খবরে বলা হয়, তালেবান তাদের বাহিনীর সদস্যদের শান্ত থাকার ও সহিংসতা এড়িয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মির্জাকওয়াল বলেছেন, আফগান জনগণকে চিন্তা করতে হবে না, শহরে কোনো হামলা হবে না এবং শান্তিপূর্ণভাবে অন্তর্বর্তী সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর হবে।

এদিকে অন্তর্বর্তী সরকারপ্রধান হিসেবে জালালির নিয়োগের চূড়ান্ত অনুমোদন তালেবান দেবে কি না, সেই ব্যাপারে স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে সূত্র বলছে, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের জন্য এখন পর্যন্ত জালালিই সবচেয়ে যোগ্য ব্যক্তি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন