হোম খেলাধুলা শরিফুল নাকি সাকিব, কেমন হবে টাইগারদের একাদশ

স্পোর্টস ডেস্ক:

গত বছর ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে হারটা বাংলাদেশের ক্রিকেটে এখনও দগদগে ক্ষত হয়ে আছে। আইসিসির সহযোগী দলটার সঙ্গে ফের দেখা হচ্ছে বাংলাদেশের। এবারও বিশ্বকাপে, তবে ফরম্যাটটা ভিন্ন। টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হওয়ার আগে অবশ্য পরিস্থিতি ভিন্ন। যুক্তরাষ্ট্রের মাটিতে দারুণ লড়াই করে বাংলাদেশ টিকে আছে সুপার এইটে ওঠার লড়াইয়ে।

গ্রুপ পর্বের খেলায় আজ বৃহস্পতিবার (১৩ জুন) রাতে কিংসটাউনের আর্নস ভ্যালে স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। গ্রুপ পর্বে আগের দুই ম্যাচে উভয় দলই একটি করে জয় ও হারের মুখ দেখেছে। আজ যে দল জয় পাবে, সুপার এইট বলতে গেলে নিশ্চিত হয়ে যাবে তাদেরই।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসা বাংলাদেশের সামনে এবার নেদারল্যান্ডসের চ্যালেঞ্জ। আইসিসির সহযোগী সদস্য দলটার বিপক্ষে পরিসংখ্যানে এগিয়ে থাকলেও জয়ের নিশ্চয়তা নেই। টি-টোয়েন্টি ফরম্যাটে আগের চার দেখায় তিনবারই জিতেছে বাংলাদেশ। ২০২২ এর টি-টোয়েন্টি বিশ্বকাপেও ডাচদের হারিয়েছিল টাইগাররা। তারপরও এই ম্যাচে অঘটনের সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

ডাচদের মুখোমুখি হওয়ার আগে সুখবর হয়ে এসেছে শরিফুল ইসলামের সেরে ওঠাটা। প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে ইনজুরিতে পড়া শরিফুল খেলতে পারেননি প্রথম ম্যাচ দুটি। তিনি ফেরায় আজ পেস বোলিং ডিপার্টমেন্ট নিয়ে মধুর সমস্যায় টাইগারদের টিম ম্যানেজমেন্ট। গত দুই ম্যাচেই দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন তিন পেসার তাসকিন-মুস্তাফিজ-তানজিম সাকিব। আজ কাকে বাদ দিয়ে শরিফুলকে দলে নেওয়া হয় সেটাই দেখার বিষয়।

গত ম্যাচে সুযোগ পেয়ে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন জাকের আলী অনিক। তাওহীদ হৃদয় আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমে টানা তিন বল ডট দিয়ে ম্যাচ কঠিন করে ফেলেন এই উইকেটকিপার। আজ দলে জায়গা হারাতে পারেন তিনি। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের স্পিনবান্ধব উইকেটে একজন বাড়তি স্পিনারও খেলাতে পারে বাংলাদেশ। সে ক্ষেত্রে দলে জায়গা পেতে পারেন শেখ মেহেদী।

বোলিং ডিপার্টমেন্ট ভালো করলেও ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা কাটছে না আজও। টপ অর্ডারের সঙ্গে যোগ হয়েছে সাকিব আল হাসানের ফর্মহীনতাও। আগের দুই ম্যাচে ব্যর্থ হলেও আজও তানজিদ হাসান তামিমের ওপরেই হয়তো ভরসা রাখবে বাংলাদেশ। তার সঙ্গী হিসেবে লিটন বা সৌম্যর মধ্যে যে কোনো একজন থাকবেন। এরপর অধিনায়ক শান্ত। মিডল অর্ডারে তাওহীদ হৃদয়ই বড় ভরসা। এরপর সাকিব এবং মাহমুদউল্লাহ রিয়াদ। জাকের আলীর জায়গায় আজ দলে জায়গায় আসতে পারেন শেখ মেহেদী। তার সঙ্গী লেগ স্পিনার রিশাদ হোসেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজিদ তামিম, লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন